বিজ্ঞাপন

ক্রিকেট অস্ট্রেলিয়ার টেস্ট, টি-টোয়েন্টিতে সাকিব; আছেন মুশফিকও

December 31, 2017 | 2:08 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

সবকিছু মিলিয়ে ২০১৭ সালটা সাকিবের জন্য পয়মন্তই ছিল। বাঁহাতি এই অলরাউন্ডারের জন্য ২০১৭ সাল ছিল অর্জনের বছর। এই বছর প্রথমবারের মতো টেস্ট ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। সেই সাথে পেয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব। বছর শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ‘ক্রিকেট ডটকম ডট এইউ’-এর বর্ষসেরা টেস্ট ও টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নিয়েছেন সাকিব।

বছরের সেরা টেস্ট পারফরমারদের নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার গড়া বর্ষসেরা টেস্ট একাদশে সাকিবের সঙ্গী হয়েছেন মুশফিকুর রহিম। ২০১৭ সালে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় প্রথম তিনজনের মধ্যেই রয়েছেন এই দু’জন।

এ বছর টেস্টের ১৪ ইনিংসে সাকিবের সংগ্রহ ৬৬৫ রান। ৪৭.৫০ ব্যাটিং গড়ে সেঞ্চুরি দুটি, ফিফটি তিনটি। ২১৭ রানের একটি মহাকাব্যিক ইনিংসও খেলেছেন। বল হাতে উইকেট নিয়েছেন ২৯টি। সাদা পোশাকে মুশফিকের সংগ্রহ ৭৭৬ রান। ১৬ ইনিংসে ৫৪.৭১ ব্যাটিং গড়ে রান করেছেন মুশি। তাতে সেঞ্চুরি দুটি আর ফিফটি তিনটি। ছিল ১৫৯ রানের দুর্দান্ত এক ইনিংস। উইকেটের পেছনে দাঁড়িয়ে নিয়েছেন ১২টি ক্যাচ, করেছেন দুটি স্ট্যাম্পিং।

বিজ্ঞাপন

বাংলাদেশের সাকিব-মুশফিক ছাড়াও ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা এই টেস্ট একাদশে অস্ট্রেলিয়া ও ভারত থেকে রয়েছেন তিনজন করে ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকা থেকে দু’জন এবং ইংল্যান্ড থেকে একজন জায়গা পেয়েছেন। তবে পাকিস্তান, নিউজিল্যান্ড, উইন্ডিজ, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের কোনো ক্রিকেটারের জায়গা হয়নি এই একাদশে। অধিনায়ক করা হয়েছে ভারতের বিরাট কোহলিকে।

টেস্ট একাদশ: ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতশ্বর পুজারা, স্টিভ স্মিথ, বিরাট কোহলি (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, রবীন্দ্র জাদেজা, কাগিসো রাবাদা, নাথান লায়ন, জেমস অ্যান্ডারসন।

এদিকে, ২০১৭ সালে ঘরোয়া ও আন্তর্জাতিক টি-টোয়েন্টির পারফরম্যান্স বিবেচনায় একাদশ নির্বাচন করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এ বছর বাংলাদেশ জাতীয় দল, ঢাকা ডায়নামাইটস, জ্যামাইকা তালাওয়াস, কলকাতা নাইট রাইডার্স ও পেশোয়ার জালমির হয়ে মোট ২৯ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৪৪৭ রান করেছেন সাকিব। বল হাতে নিয়েছেন ৩৭ উইকেট। সেরা বোলিং বিপিএলে ১৬ রানে ৫ উইকেট।

বিজ্ঞাপন

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশ:
১. ব্রেন্ডন ম্যাককালাম। ৫৮ ম্যাচে ১৫০৩ রান, সর্বোচ্চ ৯১
২. ক্রিস গেইল। ৪৪ ম্যাচে ১২৭৯ রান, সর্বোচ্চ ১৪৬*
৩. এভিন লুইস। ৩২ ম্যাচে ১১২৪ রান, সর্বোচ্চ ১২৫*
৪. হাশিম আমলা। ২৬ ম্যাচে ১০২১ রান, সর্বোচ্চ ১০৪*
৫. এবি ডি ভিলিয়ার্স। ২৩ ম্যাচে ৭৭৯ রান, সর্বোচ্চ ৮৯*
৬. লুক রনকি (উইকেটকিপার)। ৩৫ ম্যাচে ১০৪৯ রান, সর্বোচ্চ ১০২
৭. সাকিব আল হাসান। ২৯ ম্যাচে ৪৪৭ রান, ৩৭ উইকেট, সেরা বোলিং ৫/১৬
৮. সুনীল নারাইন। ৬৪ ম্যাচে ৬২ উইকেট, ৭৬০ রান, সেরা বোলিং ৩/১০
৯. মোহাম্মদ আমির। ২৮ ম্যাচে ৩৪ উইকেট, সেরা বোলিং ৪-১৩
১০. ওয়াহাব রিয়াজ। ৩২ ম্যাচে ৪১ উইকেট, সেরা বোলিং ৩/১৫
১১. রশিদ খান। ৫৫ ম্যাচে ৭৮ উইকেট, সেরা বোলিং ৫/৩

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন