বিজ্ঞাপন

‘আন্তর্জাতিক সাহায্য বন্ধ থাকায় শতভাগ স্বাক্ষরতার হার বাড়েনি’

September 6, 2018 | 1:25 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আন্তর্জাতিক সাহায্য বন্ধ থাকায় দেশে শতভাগ স্বাক্ষরতার হার বাড়ানো যায়নি বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজার রহমান। তাছাড়া বিভিন্ন সময় নানা কারণে গতি থেমে যাওয়ার কারণেও তা এ হার বাড়েনি বলে জানান মন্ত্রী।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

২০১৪ সালের মধ্যে দেশকে শতভাগ স্বাক্ষর করার যে পরিকল্পনা ছিল তা বাস্তবায়ন হয়নি কেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবেই উপরের কথা বলেন মন্ত্রী।

বিজ্ঞাপন

তাছাড়া, ২০১০ সালের শিক্ষানীতি বাস্তবায়ন না হওয়া নিয়ে সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, এখন এটি সম্ভব নয় কারণ এরই মধ্যেই সরকার নির্বাচন মুখী হয়েছে। এই অবস্থায় এখন নতুন করে শিক্ষানীতির কাজে হাত দেওয়া সম্ভব নয়। বর্তমানে দেশে স্বাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ বলেও জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী।

মন্ত্রী আরও জানান, দেশ থেকে নিরক্ষরতা দূর করা উদ্দেশ্যে ১৫ বছর বা তার বেশি বয়সের  ১৫ জেলায় ৪৫ লাখ নিরক্ষর নারী পুরুষকে স্বাক্ষরতা দেওয়ার কাজ বাস্তবায়ন হয়েছে।

অাগামী ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস। ঐদিন সকালে শহীদ মিনার থেকে র‌্যালি বের করা হবে। এবারের অান্তর্জাতিক সাক্ষরতা দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে, স্বাক্ষরতা অর্জন করি দক্ষ হয়ে জীবন গড়ি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন