বিজ্ঞাপন

সমকামিতাকে বৈধতা দিল ভারত

September 6, 2018 | 12:58 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

উদারতার পথে হাঁটলো রক্ষণশীল ভারত। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) এক শুনানির পর ঐতিহাসিক রায়ে সমকামিতাকে বৈধতা দিয়ে দিল দেশটির সর্বোচ্চ আদালত। এর মধ্য দিয়ে ব্রিটিশ আমলে জারি করা সমকামিতাবিরোধী আইনের অবসানের পাশাপাশি প্রতিষ্ঠিত হলো দেশটির সমকামীদের স্বাধীনতার অধিকার।

ভারতীয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ সমকামিতাকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বর্ণনা করা সেকশন ৩৭৭ আইন বাতিল করে দিয়ে বলেছে, সমকামিতা ভারতে আর অপরাধ নয়।

বিজ্ঞাপন

এছাড়া শুনানির একপর্যায়ে একজন বিচারপতি বলেন, ‘যৌনতার কারণে কাউকে ভীতির মধ্যে জীবনযাপন করা উচিত নয়।’

২০১৩ সালে ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) এই ধারাটি বহাল করেছিলেন সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ। তবে ৫ জন পিটিশনার ওই আদেশের বিরুদ্ধে সে সময় চ্যালেঞ্জ করেছিলেন।

বিজ্ঞাপন

‘সেকশন ৩৭৭’ বহাল থাকা না থাকার প্রশ্নে ২০১৬ সালে শুনানি গ্রহণ করতে সম্মত হন আদালত। এ নিয়ে তিনজন জ্যেষ্ঠ বিচারক বলেন, এটা সাংবিধানিক গুরুত্বপূর্ণ বিষয় বলে তারা মনে করেন।

এ বছরের জুলাই মাসে ফের আবেদনের শুনানি শুরু হয়। তবে আইনটি বহাল রাখার বিরুদ্ধে করা আপিলের পূর্নাঙ্গ রায় ঘোষিত হলো আজ। অনেকদিন ধরেই দেশটির মানবাধিকার কর্মীরা অভিযোগ করে আসছিলেন যে, দেশের সমকামী এবং তৃতীয় লিঙ্গ সম্প্রদায়কে হয়রানি করতে আইনটি ব্যবহার করা হচ্ছিলো।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন