বিজ্ঞাপন

যে ঘটনাগুলো আলোচিত হবে ২০১৮ সালে

December 31, 2017 | 4:34 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

নতুন সম্ভাবনা নিয়ে আসছে নতুন বছর ২০১৮। নতুন বছরে ঘটবে নানা প্রত্যাশিত, অপ্রত্যাশিত ঘটনা। এ রকম প্রত্যাশিত কিছু ঘটনার আগাম খরব নিয়ে এবারের প্রতিবেদন।

প্রথম বিশ্বযুদ্ধের শত বছর

২০১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের ১০০ বছর পূর্ণ হবে। ১৯১৪ সালের ২৮ জুলাই ইউরোপে শুরু হওয়া এ রক্তক্ষয়ী যুদ্ধ ২০১৮ সালের ১১ নভেম্বর শেষ হয়। ৬০ মিলিয়ন ইউরোপীয়সহ আরও ৭০ মিলিয়ন সামরিক বাহিনীর সদস্য ইতিহাসের অন্যতম বৃহত্তম এই যুদ্ধে একত্রিত হয়। এটি ছিল ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সংঘাতের একটি। পরবর্তীতে এই যুদ্ধের সঙ্গে যুক্ত থাকা দেশগুলোর রাজনীতিতেও বিরাট পরিবর্তনের সূচনা হয়।

বিজ্ঞাপন

ফ্রাঙ্কেনস্টাইনের বয়স হবে ২০০ বছর

ফ্রাঙ্কেনস্টাইনের বয়স ২০০ হবে ২০১৮ সালে। এটি মেরি শেলীর বিখ্যাত একটি উপন্যাস। উপন্যাসটির কাহিনী এমন, এক জার্মান গবেষক, নাম ফ্রাঙ্কেনস্টাইন নিরলস গবেষণার মাধ্যমে একটি বিশেষ ধরণের বিজ্ঞান আয়ত্ত করে। যেটি ব্যবহার করে মৃত ব্যক্তির মধ্যে প্রাণসঞ্চার করা সম্ভব। গবেষক তার এই পরীক্ষাটি এক মৃত ব্যক্তির উপর করলে মৃত ব্যক্তি বেঁচে ওঠে, কিন্তু পরিণত হয় এক ভয়ঙ্কর দানবে। প্রচন্ড শক্তিশালী এই দানবটি দেখতে খুবই কুৎসিত। ফ্রাঙ্কেনস্টাইন ভয় পেয়ে এই দানবের প্রতি অত্যন্ত দুর্ব্যবহার করে। ফলে দানবটি ক্ষেপে গিয়ে ফ্রাঙ্কেনস্টাইনের ওপর প্রতিশোধ গ্রহণের সিদ্ধান্ত নেয়। ফ্রাংকেনস্টাইন পালিয়ে বনে গিয়ে আশ্রয় নেয়। এর পর সে প্রতিশোধের জন্য ফ্রাংকেনস্টাইনের সহকারী ড. নীল ও একজন আয়াকে হত্যা করে। এর পর দানবটি হত্যা করে তার সৃষ্টিকর্তার ভাইকে।  তারপর বনে আশ্রয় নিয়ে শত শত সাধারণ লোককে হত্যা করে। এ ছাড়াও ফ্রাংকেনের বিয়ের রাতে তার স্ত্রী ও পরিবারের বাকী সদস্যদের হত্যা করে।

এরপর ফ্রাঙ্কেনস্টাইন তাকে হত্যার জন্য ধাওয়া করে এক পর্যায়ে ক্লান্ত হয়ে মারা যায়। ফ্রাঙ্কেনস্টাইন মারা যাবার পর দানবটি আত্মহত্যার চিন্তা করে হারিয়ে যায়। এরপর  আর কখনো তাকে দেখা যায়নি।

বিজ্ঞাপন

লন্ডন সার্কাসের ২৫০ বছর

২০১৮ সালে বিখ্যাত লন্ডন সার্কাসের ২৫০ বছরপূর্তি হবে। ১৭৬৮ সালে থেকে লন্ডনে এই সার্কাসের আয়োজন করা হচ্ছে। উদ্যেক্তা ও প্রদর্শক ফিলিপ অ্যাশলে প্রথমবারের মতো লন্ডনে এই প্রদর্শনীর আয়োজন করে। যেটি ২০১৮ সালে ২৫০ বছরে পদার্পণ করবে।

শীত কালীন অলিম্পিক ২০১৮

নতুন বছরের ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকের আয়োজন করা হবে। সারা বিশ্বের ক্রীড়াবিদেরা সেখানে অংশ গ্রহণ করবে। বিশাল এই ক্রিড়া প্রতিযোগিতার জন্য রেকর্ড পরিমান ১০ বিলিয়ন অর্থ বরাদ্দ করা হয়েছে। এ উপলক্ষে উত্তর কোরিয়ার পিয়ং ইয়ংয়ের সাথে নাম বিভ্রাট এড়াতে দক্ষিণ কোরিয়া তার এই শহরটির নাম Pyongyang-এর C পরিবর্তন করে PyeongChang করেছে।

বিজ্ঞাপন

ট্রেডমিল আবিষ্কারের দুশ বছর

জেলখানার কয়েদিদের শাস্তি দেওয়ার জন্য ১৮১৮ সালে ট্রেডমিল অবিষ্কার করা হয়। কালের বিবর্তনে আজ সেটা শরীর চর্চার অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ২০১৮ সালে ট্রেডমিল আবিষ্কারের ২০০ বছর পূর্ণ হবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন