বিজ্ঞাপন

‘প্রতিবেশী দেশের নেতার সঙ্গে প্রটোকলের সম্পর্ক থাকা উচিত না’

September 10, 2018 | 8:29 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতিবেশী দেশের নেতার সঙ্গে প্রটোকলের সম্পর্ক থাকা উচিত না বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, প্রতিবেশী দেশের নেতার সঙ্গে এ রকম সম্পর্ক থাকা উচিত— যখন চাইব কথা হবে, যখন-তখন ভিজিট হবে। এর জন্য আমাদের প্রটোকলের বাঁধনে আটকে থাকা উচিত না।

সোমবার (১০ সেপ্টেম্বর) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে দু’টি রেল প্রকল্পের নির্মাণ কাজ এবং বাংলাদেশের জাতীয় গ্রিডে ভারত থেকে ভেড়ামারায় নবনির্মিত ৫শ মেগাওয়াট এইচভিডিসি ব্যাক টু ব্যাক স্টেশন সেকেন্ড ব্লকের উদ্বোধনের পর ভারতের প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এ সময় তিনি আরও বলেন, আজ থেকে আমরা আরও কাছে এলাম। আমাদের সম্পর্ক আরও গভীর হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে নরেন্দ্র মোদি বলেন, ‘এর আগে কাঠমান্ডুতে অনুষ্ঠিত বিসমটেক সম্মেলনে শেখ হাসিনার সঙ্গে দেখা করার সুযোগ হয়েছিল। তারও আগে শান্তি নিকেতনে এবং লন্ডনে আমাদের দেখা হয়েছিল। আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে আপনার সঙ্গে আরও একবার দেখা করার সুযোগ হলো।’

তিনি আরও বলেন, দেখা করার বাইরে এটা আমাদের তৃতীয় ভিডিও কনফারেন্স। খুব তাড়াতাড়ি আমরা আরও একটি ভিডিও কনফারেন্স করব।

বিজ্ঞাপন

ভারতের প্রধানমন্ত্রী বলেন, গত কয়েক বছর আমরা একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছি। আজ বিদ্যুৎ ও রেল সংযোগের দু’টি প্রকল্প শুরু হলো। ২০১৫ সালে ৫শ মেগাওয়াট বিদ্যুত সরবরাহ করার সিদ্ধান্ত নিই আমরা। এই কাজের জন্য আমি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেও ধন্যবাদ জানাতে চাই। আমি মনে করি, এটা আমাদের সম্পর্কের সোনালি অধ্যায়।

নরেন্দ্র মোদি আরও বলেন, আমাদের ভেতরে রেল যোগাযোগও দিন দিন বাড়ছে। আখাউড়া রেল সংস্কার কাজ শেষ হলে আমাদের ট্রান্স-বর্ডার কানেক্টিভিটি আরেক ধাপ এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের জন্য মহৎ লক্ষ্য নির্ধারণ করেছেন। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে তিনি কাজ করে যাচ্ছেন। তার এই অগ্রযাত্রায় আমরা পাশে থাকব।

ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নে ভারত পাশে থাকায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান।

ভিডিও কনফারেন্সে যোগ দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই ভালো বলে মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

ভিডিও কনফারেন্সে গণভবনে প্রধানমন্ত্রীর দুই পাশে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফকি-ই-ইলাহী চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ উপস্থিত ছিলেন।

অন্যদিকে, ভারতের প্রধানমন্তী নরেন্দ্র মোদির পাশে ছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এরপর বাংলাদেশের পক্ষ থেকে সূচনা বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে বক্তব্য রাখেন।

প্রকল্পগুলোর উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে তিন প্রকল্প এলাকায় সংযুক্ত হয়ে কথা বলেন।

আরও পড়ুন-

আপনি জিতুন আমরা আসব, প্রধানমন্ত্রীকে মমতা

বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে রোল মডেল: প্রধানমন্ত্রী

দুই রেল প্রকল্প ও বিদ্যুৎ স্টেশনের উদ্বোধন করলেন হাসিনা-মোদি

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন