বিজ্ঞাপন

যুক্তরাজ্যে স্কুলে মেয়েদের যৌন হয়রানি করছে সহপাঠি ছেলেরা

September 13, 2018 | 2:50 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিভিন্ন স্কুলে মেয়ে শিক্ষার্থীরা সহপাঠি ছেলেদের দ্বারা যৌন হয়রানির শিকার হচ্ছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি গত তিন বছরে অন্তত পাঁচ হাজার যৌন হয়রানির ঘটনা প্রকাশ করেছে, যেগুলো স্কুলেই হয়েছে। সম্প্রতি দুইজন স্কুলছাত্রীর মা তাদের সন্তানের যৌন হয়রানির বিচার চেয়েছেন। তারা মনে করেন, অপরাধীর বিচার হলেই যৌন হয়রানি বন্ধ হবে। এছাড়া অন্য কোন পথ নেই।

চলতি সপ্তাহে দেশটির শিশু ও পরিবারবিষয়ক মন্ত্রী নাদিম জাহাই বলেন, শিশুদের ওপর যৌন হয়রানির ভয়াবহতা সম্পর্কে আমি জানি। শিশুদের নিরাপত্তা ও যৌন হয়রানি প্রতিরোধের জন্য চলতি মাস থেকে স্কুলগুলোতে নতুন নিয়ম কার্যকর করা হয়েছে।

বিজ্ঞাপন

নতুন নিয়ম অনুযায়ী, স্কুলের শিক্ষার্থীদের দ্বারা ঘটা যৌন নিপীড়নের ঘটনার সাথে যদি কোন দশ বছরের শিশু জড়িত থাকে, (যাকে ক্রিমিনাল এইজের নিচে ধরা হবে)  তবে স্কুলের প্রধান শিক্ষক সেই ঘটনাগুলো তদন্ত করবেন ও অপরাধের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেবেন। এছাড়া যৌন হয়রানি প্রতিরোধের উপায় নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে অন্য শিক্ষকদের। যে মেয়েরা যৌন হয়রানির শিকার হয়েছে তাদের প্রতি যেন অন্যরা বিরূপ মনোভাব না দেখায় কিংবা তাদের অপমান না করে এজন্য স্কুল পরিচালনা কমিটি সচেতন থাকবে।

দুইজন মা লিখিতভাবে বিবিসিকে জানায়, তাদের দুই মেয়ে স্কুলে যৌন হয়রানির শিকার হয়েছে। একজনের মেয়ের বয়স ৬ বছর। এই মা বলেন, আমার মেয়েকে আঙ্গুল দিয়ে যৌন নির্যাতন করেছে স্কুলের কিছু ছেলে। এই ঘটনার পর আমার মেয়ে শারীরিক ও মানসিকভাবে ভেঙ্গে পড়েছে। সাহস হারিয়েছে ও উদ্যমহীন হয়ে গেছে। এই দুঃসহ ঘটনা মনকে কতটা বিক্ষিপ্ত করে, তা মা হিসেবে কেবল আমি বুঝতে পারি।

বিজ্ঞাপন

স্কুলে যৌন হয়রানির ঘটনাগুলোর সঠিক বিচার না হওয়ায় অনেক অভিভাবক হতাশ। যৌন হয়রানির শিকার একজন ছাত্রীর মা বলেন, একটি শিশু যখন আরেকটি শিশুর কাছে যৌন হয়রানির শিকার হয়, তখন সমাজ এটাকে গুরুত্ব দিয়ে দেখে না। এগুলো নিয়ে কথা বলে না। তাই ঘটনাগুলো বার বার ঘটছে। তিনি বলেন, আমার মেয়ে আবার যৌন নির্যাতনের শিকার হবে না এই নিশ্চয়তা আমাকে কেউ দিতে পারবে না।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি/ এসএস

 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন