বিজ্ঞাপন

‘ম্যাংখুত’-এর আঘাতে লণ্ডভণ্ড ফিলিপাইন

September 15, 2018 | 11:49 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিপাইনে আঘাত হেনেছে চলতি বছরের বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঝড় ম্যাংখুত। স্থানীয় সময় শনিবার প্রচণ্ড বৃষ্টি আর শক্তিশালী বাতাসে লণ্ডভণ্ড হয়ে গেছে দেশটির উত্তরাঞ্চলীয় উপকূল।

বিবিসি জানিয়েছে, ঝড়ে দ্বীপের বিভিন্ন স্থাপনার জানালার কাঁচ ভেঙে পড়েছে, উপড়ে গেছে বিদ্যুৎ সংযোগের লাইন।

ম্যাংখুতের যাত্রাপথে রয়েছে ৪০ লাখেরও বেশি মানুষ। অর্থাৎ এই বিপুল পরিমাণ মানুষ পড়েছেন ঝড়ের কবলে। শুরুতে এর গতিবেগ প্রতিঘণ্টায় ২০০ কিলোমিটার থাকলেও শেষ পর্যন্ত এটি প্রতিঘণ্টায় ৩৩০ কিলোমিটারে দাঁড়াবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

দুর্বল স্থাপনাগুলো ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আগেই পূর্বাভাসে জানানো হয়েছিল। ম্যাংখুতের পূর্বাভাস হিসেবে দেশটির উপর্কলীয় অঞ্চল চাগায়ান, উত্তর ইসাবেলা, আপায়ো এবং আবরা প্রদেশে জারি করা হয়েছিল দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা।

ম্যাংখুতের সতর্কতার অংশ হিসেবে ফিলিপাইনের বারোটির বেশি প্রদেশে সমুদ্র ও আকাশপথে ভ্রমণে সতর্কতা জারি করা হয়েছিল। বেশ কয়েকটি ফ্লাইট ক্যান্সেল করা হয়। বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ। এছাড়া সেনাবাহিনীও মোতায়েন করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া ভারী বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধস হতে পারে বলেও সতর্কতা জারি করা হয়ছে।

এর আগে ২০১৩ সালে ফিলিপাইনে আঘাত হেনেছিল টাইফুন হাইয়ান। সে সময় জারি করা হয়েছিল চার মাত্রার সতর্কতা।

ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন জানিয়েছে, শক্তির মাত্রায় এই ঝড় এবছর বিশ্বের সবচেয়ে বেশি শক্তিশালী। ঝড়টি রোববার দুপুর নাগাদ আরো পশ্চিম দিকে সরে হংকংয়ের দিকে সরে যাবে।

এ কারণে হংকং সরকারও যথাযথ ব্যবস্থা নিয়েছে। নির্দিষ্ট এলাকার অধিবাসীদের ঝড়ের সময় বাড়ির ভেতরে দরজা জানালা বন্ধ করে থাকতে বলা হয়েছে। সেখানকার বিশেষজ্ঞরা বলছেন, এটি হবে এই দশকে হংকংয়ে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদরা আশা করছেন, মঙ্গলবার নাগাদ এটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে।

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন