বিজ্ঞাপন

গুগল স্ট্রিট ভিউ জানাবে বায়ু দূষণের মাত্রা

September 15, 2018 | 12:05 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

কোনো এলাকার রাস্তা ঘাটের হদিশ জানতে গুগলের কোনো তুলনা নেই। আর তাও যদি সন্দেহ থাকে তার জন্য পথের ত্রিমাতিক (থি ডি) চিত্র দেখার জন্য তো গুগল স্ট্রিট ভিউ আছেই। ইদানীং কোন পথে কতটা জ্যাম আছে তাও দেখিয়ে দিয়েছে গুগল ম্যাপ। কিন্তু এতেই শেষ নয় তাদের সেবা। সম্প্রতি পরিবেশের দূষণ নিরূপনের বুদ্ধিমত্তাও যোগ হচ্ছে গুগল স্ট্রিট ভিউর সঙ্গে, খবর নিউইয়র্ক পোস্টের।

গুগল স্ট্রিট ভিউ দূষণের পূর্বাভাস দেওয়ার জন্য সম্প্রতি পরিবেশগত সেন্সর নেটওয়ার্ক ‘অ্যাকলিমা’র সঙ্গে চুক্তিতে এসেছে। বলা হচ্ছে এর ফলে এখন কোন রাস্তায় কতটা বায়ু দূষণ আছে তা জানা যাবে গুগল স্ট্রিট ভিউ অ্যাপ থেকেই।

২০১৫ সালেই এই বিষয়ে কাগুজে আনুষ্ঠানিকতা করা সারা। নতুন খবর হচ্ছে, গুগল তাদের স্ট্রিট ভিউ গাড়িগুলোতে অ্যাকলিমার বাতাসের মান যাচাইয়ের সেন্সর যোগ করেছে। এমনকি ক্যালেফোর্নিয়া, লন্ডন ও আরও কিছু জায়গার তথ্য তারা জোগাড় করেও ফেলেছে।

বিজ্ঞাপন

অ্যাকলিমার প্রতিষ্ঠাতা ডেভিডা হার্জেল প্রযুক্তিভিত্তিক সংবাদ মাধ্যম টেকক্রাঞ্চকে জানিয়েছেন, এই কাজগুলো চুড়ান্ত পরিণতি পাওয়ার আগে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক পরীক্ষা করা হয়েছে।

অকল্যান্ড ও ক্যালেফোর্নিয়া থেকে প্রাপ্ত সব পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে এনভায়রনমেন্ট সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে। এতে দেখা গেছে একই এলাকার এক পথ থেকে আরেক পথে বায়ু দূষণের মাত্রার পার্থক্য উল্লেখযোগ্য হারে বেশি।

এ বিষয়ে হার্জেলের মতামত হলো, একই পথে আমরা খুব ভালো বাতাসের সঙ্গে অনেক দূষিত বাতাসও পেয়েছি। এ থেকে আমরা নগর পরিকল্পনা এবং নিজেদের অবস্থানও জানতে পেরেছি।

বিজ্ঞাপন

অ্যাকলিমার সেন্সর বাতাসে কার্বন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড, নাইট্রিক অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, ওজন, বস্তুকণা ইত্যাদির পরিমাপ করেছে। গুগল জানিয়েছে, যখন সব ডাটা তারা পেয়ে যাবে তখন গবেষণার সুবিধার জন্য সেগুলো গুগল বিগ কোয়েরিতে উন্মুক্ত করা হবে।

প্রাথমিক পর্যায়ে গুগল অ্যাকলিমার সেন্সর যুক্ত ৫০টা গাড়িকে তথ্য সংগ্রহের জন্য মাঠে নামাচ্ছে। যারা টেক্সাসের হিউসটন, ম্যাক্সিকো সিটি, অস্ট্রেলিয়ার সিডনির মতো এলাকায় যাবে। আশা করা হচ্ছে এই গাড়িগুলো থেকে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে বায়ু দূষণের সবচেয়ে বিস্তৃত, এলাকা ভিত্তিক মানচিত্র তৈরি করা সম্ভব হবে।

গুগল আর্থ আউটরিচ প্রোগ্রামের ম্যানেজার কারিন টাক্সেন বেটারম্যান এক বক্তব্য জানিয়েছেন, বায়ু দূষণের এই পরিমাপের ফলে শহরগুলো এবং তাদের প্রতিবেশী শহরগুলো নিজেদের পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত রাখার বিষয়ে সহায়তা পাবে।

সারাবাংলা/এমএ/এসএমএন

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন