বিজ্ঞাপন

এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট শিকারী মালিঙ্গা

September 15, 2018 | 7:44 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এশিয়া কাপে এর আগে সর্বোচ্চ উইকেটধারী ছিলেন শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। শনিবার (১৫ সেপ্টেম্বর) আরব আমিরাতে এই টুর্নামেন্টের ১৪তম আসরের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলতে নেমে লঙ্কান সাবেক স্পিনারকে ছাড়িয়ে রেকর্ডটা নিজের করে নিলেন আরেক লঙ্কান লাসিথ মালিঙ্গা।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের প্রথম ওভারের পঞ্চম বলে লিটন দাসকে আউট করেন লঙ্কান এই পেসার। পরের বলে মাঠে নেমে সরাসরি বোল্ড হয়ে শূন্য হাতে সাজঘরে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

প্রথম ওভারে সফলতার পর নিজের দ্বিতীয় ওভারটিও মেডেন পেয়েছেন লঙ্কান এই পেসার। এরপর ব্যক্তিগত পঞ্চম ওভারে মোহাম্মদ মিঠুনকে ফিরিয়ে দেন তিনি। আর তাতেই এশিয়া কাপে সর্বোচ্চ উইকেট শিকারির রেকর্ডটা নিজের করে নিলেন মালিঙ্গা।

বিজ্ঞাপন

এর আগে ১৯৯৫ থেকে ২০১০ সাল পর্যন্ত শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন ২৪ ম্যাচ খেলে এশিয়া কাপের ওয়ানডে ফরম্যাটে নিয়েছেন সর্বোচ্চ ৩০ উইকেট। লঙ্কান আরেক স্পিনার অজন্তা মেন্ডিস নিয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ২৬টি উইকেট (৮ ম্যাচ)। পাকিস্তানের সাঈদ আজমল ১২ ম্যাচ খেলে নিয়েছেন তৃতীয় সর্বোচ্চ ২৫টি উইকেট।

বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে মাঠে নামার আগে এশিয়া কাপের দুই ফরম্যাট মিলিয়ে ২৮ উইকেট ছিল মালিঙ্গার ঝুলিতে। তাতে মুরালিধরনের ঠিক পরেই ছিলেন মালিঙ্গা। তবে এশিয়া কাপের টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হয়নি মুরালিধরনের। সবমিলিয়ে তাই তার দখলে আছে উইকেট ৩০টি। ৫০ ওভারের ফরম্যাটে ১২ ম্যাচ খেলে মালিঙ্গা নিয়েছেন ২৪ উইকেট। আর গতবার বাংলাদেশে হওয়া ২০ ওভারের ফরম্যাটে মালিঙ্গা নিয়েছেন এক ম্যাচে ৪ উইকেট।

এই মালিঙ্গার দখলে সর্বোচ্চ তিনবার ৫ উইকেট করে রয়েছে। এবার প্রায় ১৬ মাস পরে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমে নতুন চমক দিলেন মালিঙ্গা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন/এমআরপি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন