বিজ্ঞাপন

লঙ্কা বধে শুরু টাইগারদের

September 15, 2018 | 11:54 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এশিয়ার সবচেয়ে বড় আয়োজন এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে সহজ জয় তুলে নিয়েছে গতবারের রানার্সআপ বাংলাদেশ। শুরুতে টস জিতে ব্যাট করে সব উইকেট হারিয়েও মুশফিকুর রহিমের সেঞ্চুরি আর মোহাম্মদ মিঠুনের হাফ-সেঞ্চুরিতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২৬১ রান। জবাবে ব্যাট করতে নেমে টাইগারদের বোলিং তোপে লঙ্কানদের ইনিংস থামে ৩৫.২ওভারে, ১২৪ রানে। নিজেদের প্রথম ম্যাচে লঙ্কানদের ১৩৭ রানে হারায় মাশরাফি-তামিম-মুশফিক-সাকিবরা। আগামী ২০ সেপ্টেম্বর বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান। আবুধাবিতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায়।

বাংলাদেশের ম্যাচ লাইভ দেখতে ক্লিক করুণ এখানে 

 

বিজ্ঞাপন

আগে টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। লাসিথ মালিঙ্গার বলে শূন্য হাতে ফেরেন লিটন দাস ও সাকিব আল হাসান। তবে এরপর দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। মুশফিক তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি (১৪৪)। মুশফিকের দুর্দান্ত ১৪৪ রানে ভর করে ৪৯.৩ ওভারে ২৬১ রানে পৌঁছে যায় বাংলাদেশের সংগ্রহ।

জয়ের লক্ষ্যে মাঠে নেমে শুরু থেকেই ব্যাট চালাতে থাকেন লঙ্কান ওপেনার উপুল থারাঙ্গা। দলীয় ২২ রানে কাটার মাস্টার মোস্তাফিজের বলে এলবিডব্লিউতে শূন্য হাতে সাজঘরে ফেরেন আরেক ওপেনার কুশল মেন্ডিস। এরপর উপুল থারাঙ্গাকে থামিয়ে দেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। দলীয় তৃতীয় ওভারের শেষ বলে ১৬ বলে ২৭ রান করা ওপেনার উপুল থারাঙ্গাকে বোল্ড করে সাজঘরে পাঠান বাংলাদেশ দলের অভিজ্ঞ এই পেসার।

এরপর আবারো বোলিংয়ে চমক দেখান ম্যাশ। দলীয় ৩২ রানে এলবির ফাঁদে ফেলে শূন্য হাতে ফেরান ধনাঞ্জয়া ডি সিলভাকে।মাশরাফি-মোস্তাফিজের পর উইকেট শিকারে যোগ দেন মেহেদী হাসান মিরাজ। দলীয় ৩৮ রানে তার বলে এলবির শিকার হয়ে ব্যক্তিগত ১১ রানে সাজঘরে ফেরেন কুশল ফেরেরা।

বিজ্ঞাপন

তবে, ১৫তম ওভারের দ্বিতীয় বলে ক্যাচ তুলে দেন দাসুন শানাকা। কিন্তু বদলি খেলোয়াড় নাজমুল ইসলাম অপু এবং অধিনায়ক মাশরাফির ভুল বোঝাবুঝিতে উইকেট বঞ্চিত হন মিরাজ। দলীয় ৬০ রানে দাসুন শানাকা (৭) রান আউট হয়ে সাজঘরে ফেরেন। ১৮তম ওভারে ১৬ রান করা ম্যাথিউজকে ফেরার রুবেল হোসেন। ১৯তম ওভারের পঞ্চম বলে থিসারা পেরেরাকে সাজঘরে ফেরান মিরাজ।

এরপর ২৬তম ওভারের দ্বিতীয় বলে ব্যক্তিগত ২০ রানে মোস্তাফিজের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন সুরাঙ্গা লাকমল। দলীয় ১২০ রানে মোসাদ্দেকের হোসেনের বলে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন ৪৪ বলে ২ ছক্কায় ২৯ রান করা দিলরুয়ান পেরেরা। শেষ উইকেটটি তুলে নেন সাকিব। মাশরাফি, মোস্তাফিজ, মিরাজ দুটি করে উইকেট নেন। সাকিব, রুবেল আর মোসাদ্দেক একটি করে উইকেট পান।

র‌্যাংকিংয়ে লঙ্কানদের চেয়ে এক ধাপ এগিয়ে থাকা টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্সও বেশ ভালো। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও সিরিজ জিতেছে বাংলাদেশ দল।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শনিবার (১৫ সেপ্টেম্বর) আসরের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় মাঠে নামে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে গাজী টিভি। বাংলাদেশের খেলা দেখার জন্য ওয়েবসাইটটি ভিজিট করুন:
https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

বাংলাদেশের একাদশ:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কার একাদশ:
অ্যাঞ্জেলো ম্যাথিউজ (অধিনায়ক), কুশল পেরেরা, কুশল মেন্ডিস, উপুল থারাঙ্গা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ধনাঞ্জয়া ডি সিলভা, দিলরুয়ান পেরেরা, আমিলা আপোনসো, সুরাঙ্গা লাকমল এবং লাসিথ মালিঙ্গা।

** মুশফিকের ব্যাটে বাংলাদেশের সংগ্রহ ২৬১

সারাবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন