বিজ্ঞাপন

টাইফুন ম্যাংখুত: ফিলিপাইনে মৃত ২৫, ধেয়ে যাচ্ছে চীনের দিকে

September 16, 2018 | 10:19 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিপাইনে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানি ঘটিয়েছে সুপার টাইফুন ম্যাংখুত। সর্বশেষ তথ্য অনুযায়ী ঘূর্ণিঝড় ম্যাংখুতের আঘাতে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ঘূর্ণিঝড়ের ফলে দেশটির গ্রামাঞ্চল ও উপকূলীয় অঞ্চলের যোগাযোগ  ব্যবস্থা বিকল হয়ে গেছে। তাই ক্ষয়-ক্ষতির প্রকৃত পরিমাণ এখনই নির্ণয় করা সম্ভব হয়নি।

স্থানীয় সময় রোববার(১৬ সেপ্টেম্বর) টাইফুন ম্যাংখুত ঘণ্টায় ১৮৫ কিলোমিটার গতিতে ফিলিপাইনের মূল ভূখণ্ডে আঘাত হানে। ম্যাংখুতের যাত্রাপথে ছিলো ৫০ লাখেরও বেশি মানুষ। এটি বর্তমানে দেশটির প্রধান দ্বীপ লুজন এর ওপর দিয়ে প্রবাহিত হয়ে চীনের পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে।

টাইফুনে আকস্মিক বন্যা ও ৪২ টি ভূমিধসের ঘটনা ঘটেছে। ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকার রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে ও বাড়িগুলোর ছাদ উড়ে গেছে।

বিজ্ঞাপন

সরকারের নির্দেশনা মতো উদ্ধারকাজ পরিচালনা হচ্ছে বলে জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্টের উপদেষ্টা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সরকারের প্রধান সমন্বয়কারী ফ্রান্সিস টোলেন্টিনো।

উল্লেখ্য, এযাবৎকালে ফিলিপাইনে আঘাত হানা সবচেয়ে বৃহৎ ঝড়ের নাম টাইফুন হাইআন। ২০১৩ সালে আঘাত হানা সেই ঝড়ে ৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিলো ও লক্ষ লক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছিল।ফিলিপাইনে প্রতিবছর গড়ে ২০টি করে টাইফুন আঘাত হানে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন