বিজ্ঞাপন

মাতৃভাষায় বই পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীরা

January 1, 2018 | 4:50 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বান্দরবান

বিজ্ঞাপন

সারাদেশের মতো বান্দরবানেও উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রীদের মাঝে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। তবে এবার সরকারিভাবে বসবাসরত মারমা, চাকমা ও ত্রিপুরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্রছাত্রীদের নিজ মাতৃভাষায় পাঠ্যবই দেওয়া হয়েছে।

সোমবার বান্দরবান শহরের অরুণ সার্কি টাউন হলে পাঠ্যবই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা জানান, বান্দরবান পার্বত্য জেলার শিক্ষার মান এতদিন ৬৪ জেলার সর্বনিম্ন স্থানে থাকলেও এবার জেলাভিত্তিক তালিকায় ৩১ নাম্বারে স্থান পেয়েছে। আর বিভাগ পর্যায়ে ৭ম স্থান এবং তিন পার্বত্য জেলায় শ্রেষ্ঠ স্থান অধিকার করেছে।

বিজ্ঞাপন

এবার বান্দরবান জেলায় প্রাথমিক ও উচ্চ বিদ্যালয় পর্যায়ে সরকারি ও বেসরকারি ১১৪৪ স্কুলে ৩ লাখ ৮৯ হাজার ২’শত ২৯ সেট পাঠ্যবই বিতরণ করা হয়। এছাড়াও প্রাক-প্রাথমিক ২ হাজার ৩ শত ৮৮ জন এবং ১ম শ্রেণীর মোট ২ হাজার ৪ শত ২৩জন মারমা, চাকমা ও ত্রিপুরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্রছাত্রীদেরকে নিজ মাতৃভাষায় পাঠ্যবই দেওয়া হয়েছে।

বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকের সভাপতিত্বে আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে পুলিশ সুপার সনজিত কুমার রায়, পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নুরুল আবছার, জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাশ, জেলা শিক্ষা অফিসার রিটন কুমার বড়ুয়া।

সারাবাংলা /আরসি/একে

বিজ্ঞাপন

 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন