বিজ্ঞাপন

টাইফুন ম্যাংখুত : ফিলিপাইনে মৃত ৬৪, চীনে ২

September 17, 2018 | 9:23 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিপাইনে টাইফুন ম্যাংখুতের আঘাতে সর্বশেষ ৬৪ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এরমধ্যে বেংগুত প্রদেশে ৩৮ জন ও ইতোগেন এর ইউক্যাব শহরে ভূমিধসে ২৬ জন প্রাণ হারায় বলে জানায় পুলিশ। খবর বিবিসি।

এদিকে ফিলিপাইনের পর দক্ষিণ চীনে ম্যাংখুতের তাণ্ডবে ২ জনের মৃত্যু হয়েছে। ভারি বৃষ্টিপাত হচ্ছে ও ঘণ্টায় ১৬২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে। ঘূর্ণিঝড় মোকাবিলায় অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। ট্রেন চলাচল করছে না। বন্ধ করে দেওয়া হয়েছে প্রধান প্রধান সড়কগুলো।

চীনের গুয়াংডং প্রদেশে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। অন্তত বিশ লক্ষ লোককে নিরাপদে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। তীব্র বাতাসে দৃষ্টির পাল্লা ঠেকেছে প্রায় শূন্যের কোটায়। স্থানীয় অধিবাসীরা বলছেন, অধিকাংশ প্রধান সড়ক ও ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় তারা এখনও বেরিয়ে যেতে পারেননি।

বিজ্ঞাপন

এছাড়া, হংকং এ ও সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। নগরীর বাসিন্দাদের সতর্ক করে দেওয়া হয়েছে জানালা থেকে দূরে থাকার জন্য। কারণ বিভিন্ন ধ্বংসাবশেষ উড়ে এসে পড়তে পারে। ইতোমধ্যে এ ধরনের দুর্ঘটনায় প্রায় দুইশ জন আহত হবার খবর পাওয়া গেছে। হংকং এ কয়েকটি এলাকায় প্রায় ১২ ফুট পানিতে তলিয়ে গেছে। স্থগিত করা হয়েছে নয়শ এর বেশি ফ্লাইট।

টাইফুন ম্যাংখুতকে ২০১৮ সালের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। দক্ষিণ চীনে আঘাত হানার আগে এটি শনিবার (১৫ সেপ্টেম্বর) ফিলিপাইনের লুজান দ্বীপের ব্যাপক ক্ষতিসাধন করে। আশা করা হচ্ছে ঘূর্ণিঝড়টি মঙ্গলবার(১৮ সেপ্টেম্বর) নাগাদ দুর্বল হয়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন