বিজ্ঞাপন

তামিমের জায়গায় কে?

September 17, 2018 | 1:30 pm

।। মুশফিক পিয়াল, সিনিয়র নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

হাতের ইনজুরিতে এশিয়া কাপ থেকে অনেকটাই ছিটকে গিয়েছেন তামিম ইকবাল। পরের ম্যাচে আগামী ২০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে তামিমকে ছাড়া লিটন দাসের সঙ্গে বাংলাদেশের উদ্বোধনী জুটিতে কে নামবেন সেটাই এখন দেখার বিষয়। বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের সঙ্গে ভাবছে টাইগার ভক্তরাও। আপাতত তামিমের বদলি হিসেবে বাংলাদেশ থেকে অন্য কাউকে উড়িয়ে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচক আকরাম খান। এদিকে, পাঁজরের চোট মুশফিকুর রহিমকে ভোগালেও সেটা পরের ম্যাচে বাধা হয়ে দাঁড়াবে না বলে জানা গেছে।

ভাবা হয়েছিল বাঁহাতি তামিমের জায়গায় দেশ থেকে উড়িয়ে নেওয়া হতে পারে আরেক বাঁহাতি ওপেনার ইমরুল কায়েসকে। কিন্তু, বাংলাদেশ ‘এ’ দলের ঘোষিত স্কোয়াডে রাখা হয়েছে ইমরুলকে। সৌম্য সরকারও রয়েছেন সেই স্কোয়াডে। আগামী ২০ সেপ্টেম্বর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হাইপারফরম্যান্স (এইচপি) ইউনিটের বিপক্ষে ‘এ’ দলের হয়ে চারদিনের ম্যাচ অনুষ্ঠিত হবে খুলনার শেখ আবু জায়েদ স্টেডিয়ামে। মূলত জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটার নিয়ে ‘এ’ দল তৈরি করা হয়েছে। সেখানে রাখা হয়েছে পেসার তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, ব্যাটসম্যান সৌম্য সরকার, ইমরুল কায়েস, মার্শাল আইয়ুব, নুরুল হাসান সোহান, মোহাম্মদ আশরাফুলদের। আর এইচপি টিমে রাখা হয়েছে উদীয়মান তারকাদের।

এখনও তামিমের ছিটকে যাওয়ার ব্যাপারে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেওয়া হয়নি। কিন্তু, একাধিক মাধ্যমে জানা যায়, এশিয়া কাপের বাকি ম্যাচগুলোতে নামানো হবে না তামিমকে। শ্রীলঙ্কার বিপক্ষে তামিমের ওপেনিং সঙ্গী হয়েছিলেন লিটন দাস। আফগানদের বিপক্ষেও হয়তো তাকেই ওপেনিংয়ে দেখা যাবে। এদিকে, লঙ্কানদের বিপক্ষে মিডলঅর্ডারে দুর্দান্ত ব্যাট করেছেন মোহাম্মদ মিঠুন। ওপেনিংয়ে খেলার অভিজ্ঞতাও আছে তার। কদিন আগেই আয়ারল্যান্ডের মাটিতে আইরিশ ‘এ’ দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১৮৩ রানের বিশাল স্কোর তাড়া করতে গিয়ে ব্যাট হাতে ওপেনিংয়ে নেমেছিলেন মিঠুন। ৩৯ বলে সাতটি ছয় আর ছয়টি চারের সাহায্যে খেলেছিলেন ৮০ রানের দুর্দান্ত এক ইনিস। তাই লিটনের সঙ্গে মিঠুনকে ওপেন করতে দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। তাতে মিঠুনের জায়গায় আসতে পারেন স্কোয়াডে থাকা মিডলঅর্ডার ব্যাটসম্যান আরিফুল হক।

বিজ্ঞাপন

আবার লিটনের সঙ্গে ওপেনিংয়ে দেখা যেতে পারে নাজমুল হোসেন শান্তকে। তাতে ওয়ানডে ক্রিকেটে শান্তর অভিষেকটাও হয়ে যেতে পারে। গত ওয়েস্ট ইন্ডিজ সফরে স্কোয়াডে থাকলেও কোনো ম্যাচে নামানো হয়নি শান্তকে। জাতীয় দলের হয়ে খেলেছেন মাত্র একটিই টেস্ট ম্যাচ। তবে, দুবাই রওয়ানা দেওয়ার আগে অনুশীলনে হাতে চোট পেয়েছিলেন শান্ত। সেই চোট কতটা সেরে উঠেছে সেটা এখনও নিশ্চিত নয়। দুবাই গিয়ে দলের সঙ্গে ঠিকঠাক অনুশীলন করতেও পারেননি শান্ত। কাজেই তামিম না খেললে শান্তই খেলবেন- এমন নিশ্চয়তাও দেওয়া যাচ্ছে না। তাতে ভিন্ন পথে হাঁটতে হতে পারে টিম ম্যানেজমেন্টকে। শেষ সময়ে স্কোয়াডে আনা মুমিনুল হকের কথাও চিন্তা করতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। কদিন আগেই ৫০ ওভারের ক্রিকেটে দুর্দান্ত সিরিজ কাটিয়েছেন ‘এ’ দলের হয়ে। লিটনের সঙ্গী হিসেবে বাঁহাতি মুমিনুল ওপেন করলে জায়গা নাও হতে পারে আরিফুল, শান্তর। বিপিএলের গত আসরে ওপেন করেছিলেন মুমিনুল।

তামিম না খেললে টিম ম্যানেজমেন্টকে ভিন্ন কিছু চিন্তা করতে ঘাম ঝরাতে হয়। তামিম খেললে একাদশে আট ব্যাটসম্যান খেলতে পারেন। তাতে শ্রীলঙ্কার বিপক্ষে একাদশ দাঁড়িয়েছিল তামিম, লিটন, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, মিঠুন, মোসাদ্দেক, মিরাজ। সঙ্গে ছিলেন তিন পেসার অধিনায়ক মাশরাফি, বাঁহাতি মোস্তাফিজ আর ডানহাতি রুবেল। সাকিবের সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসেবে ছিলেন মিরাজ-মোসাদ্দেক। আফগানদের বিপক্ষে তামিম না খেললে সেই একাদশ দাঁড়াতে পারে লিটন, মিঠুন, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক, মিরাজ, মাশরাফি, মোস্তাফিজ, রুবেল। তাতে ওপেনিংয়ে হয় বাঁহাতি শান্ত নয়তো বাঁহাতি মুমিনুলকে নেওয়া যেতে পারে। অথবা ডানহাতি লিটনের সঙ্গে ডানহাতি মিঠুনকে ওপেন করিয়ে মিডলঅর্ডারে মুমিনুল, শান্ত কিংবা আরিফুলকে দেখা যেতে পারে। সেই সম্ভাবনাও কম। ওপেনিং জুটিতে ডানহাতি-বামহাতির একটা ব্যাপার যে থাকছেই।

শুধু তামিম ছাড়া উইনিং কম্বিনেশন ধরে রাখতে চাইবে বাংলাদেশ। তাতে হয়তো অপেক্ষা বাড়বে আরেক পেসার আবু হায়দার রনি এবং বাঁহাতি স্পিনার নাজমুল অপুর। আগের ম্যাচে মাশরাফি, মোস্তাফিজ, মিরাজ দুটি করে উইকেট নেন। আর একটি করে উইকেট পেয়েছিলেন সাকিব, রুবেল, মোসাদ্দেক।

বিজ্ঞাপন

বাংলাদেশের এশিয়া কাপ স্কোয়াড:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি এবং মুমিনুল হক।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন