বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ সিটির উন্নয়নে ৪৬১ কোটি টাকার প্রকল্প

September 17, 2018 | 7:02 pm

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নিচ্ছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়িত হলে নারায়ণগঞ্জ নগরীতে পর্যাপ্ত সড়কে যাতায়াত ব্যবস্থা সহজ হবে, ড্রেন নির্মাণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন হবে, ফুটপাতে পথচারীদের চলাফেরা নিরাপদ হবে এবং এলইডি সড়কবাতি স্থাপনের মাধ্যমে রাতেও নিরাপদ থাকবে নগরী।

উদ্যোগটি বাস্তবায়নের জন্য ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন’ নামের একটি প্রকল্প হাতে নিচ্ছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, প্রক্রিয়াকরণ শেষে ৪৬১ কোটি ২৬ লাখ টাকার এই প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামীকাল মঙ্গলবারের (১৮ সেপ্টেম্বর) বৈঠকে উপস্থাপনের প্রস্তুতি নিয়েছে পরিকল্পনা কমিশন। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সুবীর কিশোর চৌধুরী এ প্রকল্প নিয়ে পরিকল্পনা কমিশনে মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদিত হলে নারায়ণগঞ্জ সিটি করেপোরেশনের রাস্তা সংস্কার ও প্রশস্ত করা হবে। এতে যাতায়াত  সহজ হবে ও যানজট কমবে। নগরীর জলাবদ্ধতা দূর করতে এই প্রকল্পে ড্রেন নির্মাণ করা হবে। এ ছাড়া সড়কে এলইডি বাতি স্থাপন করার ফলে রাতের বেলাতেও নগরবাসীর নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়,  নারায়ণগঞ্জ বাংলাদেশের একটি অত্যন্ত পুরনো ও ঐতিহ্যবাহী নদীবন্দর ও শিল্প নগরী। শিল্পঘন এই নগরী একসময় পাট ও পাটজাত পণ্যের জন্য বিখ্যাত ছিল। ঔপনিবেশিক শাসন আমলে শীতলক্ষ্যা নদীর দুই পাড়ে নারায়ণগঞ্জ নদীবন্দরকে কেন্দ্র করে গড়ে ওঠা এ নগরী পাট ও পাটজাত পণ্যের ব্যবসার জন্য প্রাচ্যের ড্যান্ডি হিসেবেও খ্যাতি অর্জন করে। কালের বিবর্তনে এ শিল্প বিলুপ্ত হলেও বর্তমানে রফতানিযোগ্য নিটওয়্যারের প্রায় শতকরা ৮০ ভাগই উৎপাদন হয় নারায়ণগঞ্জে। ঢাকার পাশেই ঘনবসতিপূর্ণ শিল্পে সমৃদ্ধ এ বন্দরনগরীর গুরুত্ব দিন দিন বাড়ছে।

পল্লী উন্নয়ন মন্ত্রণালয় বলছে, এ নগরীকে গুরুত্ব দিয়ে ২০১১ সালে নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও কদমরসূল পৌরসভা নিয়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রতিষ্ঠা করা হয়। সাবেক ওই তিন পৌরসভার মধ্যে সিদ্ধিরগঞ্জ ও কদমরসুল অঞ্চল দু’টি তুলনামূলকভাবে অনুন্নত ও অনগ্রসর। সিটি করপোরেশনের মোট আয়তন ৭২ দশমিক ৪৩ বর্গকিলোমিটারের মধ্যে সিদ্ধিরগঞ্জ ও কদমরসুলের আয়তন প্রায় ৫৫ বর্গ কিলোমিটার। কিন্তু সাবেক এই দুই পৌরসভার অধিকাংশ সড়ক কাঁচা, পাকা সড়কের অবস্থাও ভালো নয় এবং সড়কগুলো সংকীর্ণ। যানজট এ অঞ্চলের নৈমিত্তিক দৃশ্য। শুধু তাই নয়, ড্রেনের ব্যবস্থা নাজুক হওয়ায় বৃষ্টির পানি যথাযথভাবে প্রবাহিত হওয়ার সুযোগ পায় না। ফলে অল্প বর্ষণেই অত্র অঞ্চল প্লাবিত হয়ে পড়ে। তাতে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয় এবং জনসাধারণের চলাচলে অসুবিধা হয়। এ কারণে মানসম্মত সড়ক যোগাযোগ ও ড্রেনেজ ব্যবস্থা গড়ে তোলার জন্য এ প্রকল্প প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার উন্নয়নে এই প্রকল্পের আওতায় রয়েছে ৩৫ হাজার ৭৭৯ মিটার সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ, ২২ হাজার ৯৭ মিটার বিসি রোড ও ৭৯ হাজার ২৯৬ মিটার আরসিসি রোড নির্মাণ, ৯০ হাজার ৫৩২ মিটার আরসিসি ড্রেন নির্মাণ, ৮ হাজার ৭৫০ মিটার ফুটপাতসহ আরসিসি ড্রেন নির্মাণ, ৭ হাজার ৩৩২টি সড়কবাতি স্থাপন, ৪ হাজার ৮১০ মিটার খাল সংরক্ষণ, ৪ হাজার ৯৩০টি বৃক্ষরোপণ, ১৪টি কবরস্থান নির্মাণ, ৯টি ঘাটলা উন্নয়ন এবং ১৫টি মাঠ উন্নয়ন ও সবুজায়ন।

আরও পড়ুন-

পাকিস্তান এখন বাংলাদেশের মতো হতে চায় : গোলাম দস্তগীর গাজী

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন