বিজ্ঞাপন

লঙ্কানদের বিদায় করে সুপার ফোরে বাংলাদেশ-আফগানিস্তান

September 18, 2018 | 8:54 am

।। স্পোর্টস ডেস্ক।।

বিজ্ঞাপন

ভারতের পর সবচেয়ে বেশি বার এশিয়া কাপ জিতেছে তারা। অথচ সেই ভারত এবারের এশিয়া কাপ শুরুর আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নিল শ্রীলঙ্কা। আফগানিস্তানের কাছে ৯১ রানে হেরে লঙ্কানদের বিদায়ঘণ্টা বেজে গেল লঙ্কানদের। আর সেই সঙ্গে আফগানিস্তান ও বাংলাদেশ চলে গেল সুপার ফোরে। ২০ সেপ্টেম্বর দুই দলের ম্যাচটি এখন অনেকটাই আনুষ্ঠানিকতার হয়ে গেল।

বাংলাদেশের সঙ্গে ম্যাচের মতো আজও শ্রীলঙ্কা বলতে গেলে অসহায় আত্মসমর্পণ করেছে। ২৫০ রান তাড়া করতে নেমে শুরু থেকে কখনোই জিততে পারবে, সেটা খুব একটা মনে হয়নি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব বিভাগেই শ্রীলঙ্কা পিছিয়ে ছিল আফগানদের চেয়ে। আর সেই সঙ্গে নিজেদের জঘন্য রানিং বিটুইন দ্য উইকেট তো ছিলই।

শ্রীলঙ্কার ব্যাটিং অর্ডারে ওলটপালট নিয়ে অনেক প্রশ্ন হচ্ছে। কুশিল মেন্ডিসকে দলে রাখার সমালোচনা আজকের পর আরও একবার জোরালো হবে। ইনিংসের প্রথম ওভারেই কোনো রান না করে মেন্ডিস আউট মুজিব উর রেহমানের বলে। ধনঞ্জয়া ডি সিলভা ও উপুল থারাঙ্গা এরপর চেষ্টা করলেও দুজনের হাস্যকর এক ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে ফিরে গেছেন ধনঞ্জয়া। ৫৪ রানে ২ উইকেট হারিয়েছে শ্রীলঙ্কা। এরপর রশীদ খান প্রথমেই পেয়েছেন সাফল্য। ৮৬ রানে ৩ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা, খানিক পরেই থারাঙ্গার আউটে তা হয়ে গেছে ৮৮ রানে ৪ উইকেট।

বিজ্ঞাপন

এরপর আরও একবার রান আউটের খড়গ, এবার অ্যাঞ্জেলো ম্যাথুসের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে গেছেন শিহান জয়াসুরিয়া। ১৪৩ রানে যখন ৫ উইকেট, তখনও মনে হচ্ছিল ম্যাচটা এতোটা একতরফা হবে না। কিন্তু শেষ ১৫ রানে ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা, অলআউট হয়ে গেছে ১৫৮ রানেই। মুজিব, নাইব, নবী, রশিদ সবাই নিয়েছেন দুইটি করে উইকেট। ৭২ রানের জন্য ম্যাচসেরা রহমত শাহ।

তার আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪৯ রান করে আফগানিস্তান। মাঠে নেমে শুরুটা ভালোই করেন আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ ও ইসানুল্লাহ জানাত। দু’জন মিলে জুটি গড়েন ৫৭ রানের। এরপর আকিলা ধনাঞ্জয়ার বলে এলবির শিকার হয়ে ফিরে যান ৩৪ রান করা শাহজাদ।

বিজ্ঞাপন

দ্বিতীয় উইকেটে ইসানুল্লাহর সঙ্গে যোগ দেন রহমত শাহ। দু’জনের জুটি থেকে আসে ৫০ রান। এরপর ৪৫ রান করা ইসানুল্লাহকে এলবি ডব্লিউতে ফেরান ধনাঞ্জয়া। তৃতীয় উইকেটে নেমে মাত্র ১ রান করে শেহান জয়াসুরিয়ার বলে এলবির শিকার হয়ে সাজঘরে ফেরেন অধিনায়ক আসগর আফগান। এরপর ব্যাটিংয়ে নেমে রহমত শাহ’র সঙ্গে জুটি গড়েন হাশমতউল্লাহ শাহিদি। তবে দলীয় ১৯০ রানে দুশমন্ত চামিরার বলে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৯০ বলে ৪ বাউন্ডারিতে ইনিংস সর্বোচ্চ ৭২ রান করা রহমত শাহ।

এরপর থিসারা পেরেরার করা ৪৫তম ওভারের দ্বিতীয় বলে বোল্ড হন ৩৭ রান করা হাশমতউল্লাহ। শেষদিকে মোহাম্মদ নবী ১৫, নাজিবুল্লাহ জাদরান ১২, গুলবাদিন ৪ ও রশিদ খান ১৩ রান করে মাঠ ছাড়েন। আফতাব আলম ৭ রানে অপরাজিত থাকেন।

লঙ্কানদের থিসারা পেরেরা সর্বোচ্চ ৫টি উইকেট তোলেন। আকিলা ধনাঞ্জয়া ২টি উইকেট নেন। লাসিথ মালিঙ্গা, চামিরা ও জয়াসুরিয়া ১টি করে উইকেট পান।

সারাবাংলা/ এএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন