বিজ্ঞাপন

প্রাথমিক শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষা অক্টোবরে

September 18, 2018 | 9:01 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘সহকারী শিক্ষক’ পদে লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী মাসে (অক্টোবর)। আগামী ১৯ থেকে ২৬ অক্টোবর কয়েক ধাপে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের মোট ১২ হাজার পদের জন্য আবেদন জমা পড়েছে মোট ২৪ লাখ ৫টি। সে হিসাবে প্রতি পদের বিপরীতে পরীক্ষা দেবেন ২শ’।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রণালয়ের সর্বশেষ নীতিগত সিদ্ধান্ত অনুযায়ী, ওই সময়ের মধ্যে লিখিত পরীক্ষা শেষ হবে। তারপর ডিসেম্বরের মধ্যে শেষ হবে মৌখিক পরীক্ষা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পরীক্ষা গ্রহণ ও নিয়োগ দেওয়ার সব ধরনের প্রস্তুতি রয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মনজুর গণমাধ্যমকে জানান, প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৪ (পিইডিপি-৪) আওতাভুক্ত ১২ হাজার শিক্ষক নিয়োগের মাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট দূর হবে।

তিনি বলেন, এর আগে গত ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়েছে। সারাদেশ থেকে মোট ২৪ লাখ ৫টি আবেদন জমা পড়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইট থেকে জানা যায়, এই পদের জন্য গত ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়। এই সময়ের মধ্যে ২৪ লাখ ৫টি আবেদন জমা পড়ে। এর মধ্যে ঢাকা বিভাগে ৪ লাখ ৫২ হাজার ৭৬০টি, চট্টগ্রাম বিভাগে ৩ লাখ ৮২ হাজার ৩৩৫টি, রাজশাহী বিভাগে ৩ লাখ ৬২ হাজার ৯২৫টি, খুলনা বিভাগে ২ লাখ ৪৮ হাজার ৭৩০টি, বরিশাল বিভাগে ২ লাখ ৫৫ হাজার ৮২৭টি, সিলেট বিভাগে ১ লাখ ২০ হাজার ৬২৩টি, রংপুর বিভাগে ২ লাখ ৯৪ হাজার ৩৬৮টি এবং ময়মনসিংহ বিভাগ থেকে ২ লাখ ৮২ হাজার ৪৩৭টি আবেদন জমা পড়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/এটি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন