সোমবার ১৪ অক্টোবর, ২০১৯ ইং , ২৯ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জেডিপিসি’র কার্যক্রম গতিশীল করার সুপারিশ সংসদীয় কমিটির

সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ১১:৩৪ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ থেকে: জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) কার্যক্রম গতিশীল করার সুপারিশ করেছে দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এদিন হস্তচালিত তাঁত, মোট তাঁতির সংখ্যা ইত্যাদি বিষয়ে চলমান তাঁত শুমারির খসড়া প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, ডা. মো. এনামুর রহমান এবং সাবিনা আক্তার তুহিন অংশ নেন।

বৈঠকে জেডিপিসি স্থায়ী কাঠামোতে প্রতিষ্ঠিত করার জন্য খসড়া আইন, সাংগঠনিক কাঠামো ও কর্মচারী চাকরি বিধি, প্রবিধানমালা প্রণয়নের যাবতীয় কার্যক্রম সম্পাদনের জন্য মন্ত্রণালয় ৬ সদস্যের কমিটি গঠন করে। কমিটি ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’কে সংবিধিবদ্ধ সংস্থারূপে ‘বাংলাদেশ জুট ডাইভারসিফিকেশন প্রমোশন বোর্ড’ নামে মন্ত্রণালয়ের অধীনে স্থায়ী কাঠামোতে প্রতিষ্ঠা করা যায় বলে সুপারিশ করা হয়। খসড়া আইন প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া তাঁত বোর্ডের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা হয় বৈঠকে। বর্তমানে তাঁত বোর্ডের ২টি প্রকল্প চলমান রয়েছে। দু’টি নতুন অনুমোদিত প্রকল্পের কাজ শুরু হয়েছে এবং ৮টি প্রকল্প ২০১৮-১৯ অর্থ বছরে অনুমোদনের জন্য অপেক্ষমান রয়েছে।

তাঁত খাতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) ও তাঁত বোর্ডের চেয়ারম্যান, জেডিপিসি’র নির্বাহী পরিচালক এবং সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এটি

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
যথাযথভাবে দায়িত্ব পালনে সরকারি কর্মকর্তাদের আহ্বান রাষ্ট্রপতিরভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন গাঙ্গুলি!নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে নব্য জেএমবির দুই সদস্য আটকরাবি ভিসি-প্রো ভিসি’র পদত্যাগের দাবিতে আচার্যকে খোলা চিঠিবঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বৈঠক‘বিভাজন ভুলে দেশের জন্য এক হয়ে কাজ করার শপথ নিন’বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলমচট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতার মৃত্যু১৬ নভেম্বর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ নভেম্বর যুবলীগের সম্মেলনস্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় মারধর-মামলা, জামিন পেলেন রহিম সব খবর...
বিজ্ঞাপন