বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০ ইং

ডার্ক অ্যান্ড লাভলী- বর্ণবৈষম্যের বিরুদ্ধে এক প্রতিবাদী ছবি

সেপ্টেম্বর ২৩, ২০১৮ | ১২:১৭ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

মেয়ে মানেই তাকে ফর্সা হতে হবে, কালো মেয়ে কখনোই ‘সুন্দর মেয়ে’ হতে পারে না- নারীর সৌন্দর্য্য নিয়ে বিশ্বব্যাপী এই ধারণার বিরুদ্ধে ছবি এঁকে প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশী চিত্রশিল্পী ওয়াসেকা নাহার।

ফর্সা হওয়ার বহুল প্রচলিত ক্রিম ফেয়ার অ্যান্ড লাভলী। ফেয়ার অ্যান্ড লাভলী মেখে ফর্সা হওয়ার ধারণাকে ভেঙ্গে তিনি একটি প্রতিবাদী ছবি আঁকেন। ছবিটির নাম দেন ডার্ক অ্যান্ড লাভলী।

বিজ্ঞাপন

ছবিতে একটি কালো মেয়ের হাতে ফেয়ার অ্যান্ড লাভলীর মতো একটি টিউব, যাতে লেখা ডার্ক অ্যান্ড লাভলী। বিশ্বব্যাপী নারীর সৌন্দর্য়্যের মানদন্ড হলো ফর্সা ত্বক। এমন ধারণাকে চ্যালেঞ্জ করেছে এই ছবিটি। পাকিস্তানী শিল্পী জায়নাব আনোয়ারের তোলা একটি ছবি দেখে অনুপ্রাণিত হয়ে ওয়াসেকা নাহার এই ছবিটি আঁকেন।

শিল্পী ওয়াসেকা নাহার নয়াদিল্লীর এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ত্বকের রঙের উপর ভিত্তি করে এখনও বৈষম্য চলে নারীর ওপর। আমি শিল্পের মাধ্যমে বর্ণবৈষম্যের প্রতিবাদ করতে চাই।

তিনি আরও বলেন, কালো চামড়া নিয়ে আমাদের মধ্যে এখনও কিছু প্রচলিত ধারণা আছে। কালো যে অন্য ত্বকের মতোই সুন্দর তা আমার আঁকা ছবিটিতে তুলে ধরেছি।

কিভাবে এমন ছবি আঁকার কথা ওয়াসেকার মাথায় এলো- এমন প্রশ্নে তিনি জানান, কালো হওয়ার কারণে অনেকের কাছে কথা শুনতে হয়েছে তাকে। মাঝে মাঝে তার আত্মীয়স্বজনেরাও তাকে ফেয়ারনেস ক্রিম কিনে দিত। ওয়াসেকা বলেন, আমি প্রচলিত ধারণার বিপরীতে একটি শব্দ ‘ডার্ক অ্যান্ড লাভলী’ লিখি। আমি এই ছবিটি এঁকে গোটা শিল্পজগতের মাঝেও একটি প্রশ্ন তুলে দিয়েছি।

ফেসবুকে ওয়াসেকার আঁকা ছবিটিতে প্রায় ৩,০০০ শেয়ার এবং ৪,০০০ লাইক পেয়েছে।

জায়নাব বলেন, নারীর সৌন্দয়্যের এমন অযৌক্তিক ধারণা নিয়ে নতুন প্রজন্ম ক্ষুব্ধ। তাই নতুন প্রজন্মের কাছে এই ছবিটি ব্যাপক সমর্থন পেয়েছে।

 

সারাবাংলা/টিসি/ এসএস

 

 

 

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন