সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ

সেপ্টেম্বর ২৩, ২০১৮ | ১:৪২ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিরোধীদের শত অভিযোগ সত্ত্বেও মালদ্বীপে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। রোববার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা যায় বলে জানিয়েছে এবিসি নিউজ। ২০০৮ সালের পর বহুদলীয় ও নতুন গণতান্ত্রিক প্রক্রিয়ায় এটি মালদ্বীপের তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন, প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ এর প্রতিষ্ঠাতা ও বর্তমান প্রেসিডেন্ট ইয়ামিন আব্দুল গাইয়ুম এবং মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি এর নেতা ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। দুই নেতা সকালে দেশটির রাজধানী মালে’তে ভোট প্রদান করেছেন।

বিজ্ঞাপন

এদিকে, নির্বাচনকে সামনে রেখে মোহাম্মদ সোলিহর নির্বাচনী প্রচারণা অফিসে অভিযান চালিয়েছে পুলিশ। ‘ভোট-কেনা’ সংক্রান্ত অভিযুক্তের তালিকায় সোলিহর নির্বাচনী প্রচারণা কর্মকর্তা আহমেদ শহিদের নাম রাখা হয়েছে। এরমধ্য দিয়ে বিরোধীদলের প্রতি চালানো প্রেসিডেন্ট গাইয়ুমের নিপীড়ন প্রকাশ পায় বলে অভিযোগ বিরোধীদের।

আরও পড়ুন: রিসোর্ট থেকে মূর্তি সরাল মালদ্বীপ পুলিশ

প্রথম মেয়াদে প্রেসিডেন্ট থাকা অবস্থায় গাইয়ুমের বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ রয়েছে। মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে, গাইয়ুম বিরোধীদের জেলে পাঠিয়েছেন ও আদালতের কাজে হস্তক্ষেপ করেছেন।

ইউরোপীয় ইউনিয়ন শুক্রবার এক বিবৃতিতে বলেছে, তারা মালদ্বীপে নির্বাচন পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না। নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠানোর জন্য সর্বনিম্ন মান বজায় রাখতে ব্যর্থ হয়েছে সরকার।

মালদ্বীপে সকাল ৮ টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিকাল ৪টায় শেষ হবে এবং নির্বাচনের ফলাফল রাত ১০ টায় ঘোষণা হতে পারে। এবারের নির্বাচনে মালদ্বীপে ২লক্ষ ৬০ হাজার নাগরিক ভোটাধিকার প্রয়োগ করবেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন