বিজ্ঞাপন

‘পরিচালকরা দুর্বিষহ অবস্থার মধ্যে আছে’

September 24, 2018 | 12:36 pm


রেজওয়ান সিদ্দিকী অর্ণ, স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

জনপ্রিয় নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। ছোটপর্দার জন্য নির্মাণ করেছেন অসংখ্য নাটক, টেলিছবি। পাশপাশি নির্মাণ করেছেন সিনেমা। তার নির্মিত ‘যদি একদিন’ সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায়। 

আগামী ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিরেক্টরস গিল্ডের নির্বাচন। দ্বিতীয়বারের মতো রাজ সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন। গেলোবার পারজিত হলেও এবার তিনি জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। আসন্ন নির্বাচন নিয়ে তিনি আলাপ করেছেন সারাবাংলার সঙ্গে।

  • একই পদে দ্বিতীয়বারের মতো ডিরেক্টরস গিল্ডের নির্বাচনে প্রার্থী হলেন। নতুন কোন লক্ষ্য নিয়ে আবার প্রার্থী হয়েছেন কি?

আমি যে কাজের সঙ্গে জড়িত সেটি সংগঠন করলেও করে যাব। না করলেও করে যাব। আমাদের ইন্ডাস্ট্রি খুব খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। পরিচালকরা দুর্বিষহ অবস্থার মধ্যে আছে। এসব কিছু কাটিয়ে ওঠা দরকার। নিয়ম শৃঙ্খলার মধ্যে আনতে পারলে এসব অবস্থা কাটিয়ে ওঠা যাবে।


আরও পড়ুন :  ‘এক ভিলেন’ অর্জুন কাপুর


আমাদের বা আমাদের জুনিয়রদের কিছু ভুল আছে। এই ভুলগুলো যাতে শুধরে ওঠা যায় সে চেষ্টা করতে হবে। আমি সবাইকে কাজের ব্যবস্থা করে দিতে পারব না। কিন্তু সুন্দর আর সুষ্ঠুভাবে কাজ করার পরিবেশ তৈরী করতে যে প্রক্রিয়া রয়েছে সেগুলো সম্পন্ন করব। আমার মনে হয় এগুলো সবার জন্য মঙ্গলজনক হবে।

  • আপনি ভুলের কথা বললেন। এই ভুলগুলো আসলে কি?

ভুলগুলো আমি এখনই বলতে চাইনা। সময় হলে সব প্রকাশ পাবে। তাছাড়া আমার নির্বাচনী ইশতেহারে বিষয়গুলো সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

বিজ্ঞাপন
  • নির্বাচনী ইশতেহারে কি কি থাকছে?

আমার ইশতেহারে কোন কোন বিষয়গুলো স্থান পেয়েছে সেটি ২৫ সেপ্টেম্বরে জানাব। সেদিন আমি ইশতেহার প্রকাশ করব। এখন প্রকাশ করছিনা কিছু কৌশলগত কারণে।

  • সেক্ষেত্রে একটি ধারণা তো পেতে পারি।

আমি প্রথমে একটি ইশতেহার তৈরী করেছিলাম। কিন্তু যখন আমি সব পরিচালকদের কাছে গিয়েছি, তাদের সঙ্গে কথা বলেছি। তখন আমার ইশতেহার পুরো পরিবর্তন করে ফেলেছি। আমি মনে করি পরিচালকরা দেশের এলিট শ্রেনীর নাগরিক। কিন্তু গত পনেরো দিন তাদের সঙ্গে কথা বলে মনে হয়েছে আমরা পরিচালকরা নিচু শ্রেণির নাগরিক। বিষয়টি আমাকে খুব পীড়া দিয়েছে। এটা আমি চাইনা। একজন নির্মাতা কিন্তু সুপারম্যানের মতো। তার অসাধারণ ক্ষমতা আছে বলেই এত লোককে নিয়ন্ত্রণ করে কাজ করতে পারে। কিন্তু পরিচালকদের মূল্যায়নের ক্ষেত্রে আমরা অনেক পিছিয়ে আছি। মূলত এসব বিষয়ের আলোকে বিস্তারিত থাকবে ইশতেহারে।

বিজ্ঞাপন
  • গত মেয়াদে যারা নির্বাচিত হয়ে কাজ করেছেন তারা কি আদৌ পরিচালকদের কল্যাণে কোন কাজ করতে পেরেছে কি? আপনার মতামত কি এ বিষয়ে? 

তাদের জায়গা থেকে তারা ভালো করার চেষ্টা করেছেন। চেষ্টার তো শেষ নেই। তারা যে গতিতে এগিয়ে গেছেন আমি নির্বাচিত হলে সেটাকে আরও গতিশীল করব।

ছবি: সংগৃহীত


আরও পড়ুন :  শুরু হচ্ছে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব


আরো দেখুন :

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন