বিজ্ঞাপন

ডেন্টাল কলেজে নবম দিনের মতো শিক্ষার্থীদের ক্লাস বর্জন

September 24, 2018 | 5:25 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: অধ্যক্ষ আবুল কালাম বেপারীকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে রাখায় টানা নবম দিনেও ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত রেখেছেন ঢাকা ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। পাশাপাশি তারা অধ্যক্ষকে দায়িত্ব ফিরিয়ে দিতে মানববন্ধন ও বিক্ষোভ করছেন কলেজ ক্যাম্পাসে।

সোমবার (২৪ সেপ্টেম্বর) ঢাকা ডেন্টাল কলেজ ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, আগের কয়েকদিনের মতো এদিনও ক্লাস বর্জন করেছেন শিক্ষার্থীরা। তারা অধ্যক্ষকে দায়িত্ব ফিরিয়ে দেওয়ার দাবিতে মানববন্ধন করছেন। এর আগে, গত ১৬ সেপ্টেম্বর ওএসডি করা হয় ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ আবুল কালাম বেপারীকে।

বিজ্ঞাপন

আন্দোলনকারী শিক্ষার্থী আরিফুল ইসলাম সারাবাংলাকে বলেন, স্যারকে কী কারণে ওএসডি করা হয়েছে, তা আমরা জানি না। স্যার পড়ালেখাসহ সব কাজ যত্ন নিয়ে করেন। আমরা স্যারকে পুনরায় কলেজে দেখতে চাই।

ডেন্টাল কলেজে নবম দিনের মতো শিক্ষার্থীদের ক্লাস বর্জন

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে জানতে চাইলে অধ্যক্ষ আবুল কালাম বেপারী সারাবাংলাকে বলেন, ‘শুনেছি, আমার ওএসডি’র খবর শুনে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে অনশন করছে। কিন্তু আমি তাদের অনুরোধ করে বলেছি, তারা যেন ক্লাসে ফিরে যায়। তাদের এ-ও বলেছি, হয়তো আমার চেয়ে আরও ভালো অধ্যক্ষ আসবেন। আমি বারবার অনুরোধ করেছি। কিন্তু তারা তা শুনছে না।’

কেন ওএসডি করা হয়েছে— জানতে চাইলে অধ্যক্ষ বলেন, আমি কাজ বেশি পছন্দ করি এবং সবসময় কাজে লেগে থাকি। এতে কেউ কেউ ঈর্ষান্বিত হচ্ছে কি না, তা বলতে পারছি না। তবে গত ১৫ সেপ্টেম্বর কলেজে পুনর্মিলনী অনুষ্ঠান ছিল। ওই অনুষ্ঠানে কোনো গরমিলের কারণে হয়তো স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে আমাকে ওএসডি করা হয়ে থাকতে পারে।’

বিজ্ঞাপন

কী ধরনের অনিয়ম— জানতে চাইলে কোনো জবাব দেননি অধ্যক্ষ আবুল কালাম। তিনি বলেন, এই কলেজে থাকার ইচ্ছা তো ব্যক্তিগতভাবে আছেই। তবে সেটি সরকারের সিদ্ধান্তের বিপরীতে নয়। সরকার আমাকে যেখানে খুশি বদলি করুক, আমার কোনো আপত্তি নেই।

এ বিষয়ে জানতে চাইলে কলেজের উপাধ্যক্ষ ডা. মো. মোশারফ হোসেন খন্দকার সারাবাংলাকে বলেন, ‘অধ্যক্ষকে কী কারণে ওএসডি করা হয়েছে, তা আমার জানা নেই। তবে তিনি প্রতিদিন কলেজে এসে শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছেন।’

বিজ্ঞাপন

তবে নাম প্রকাশে অনিচ্ছুক কলেজের একাধিক সূত্র জানিয়েছে, গত ১৫ সেপ্টেম্বর ‘ডিডিসি ডে’ শিরোনামে পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন ছিল ঢাকা ডেন্টাল কলেজে। এতে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ওই অনুষ্ঠানে স্থানীয় অনেককেই আমন্ত্রণ জানানো হয়নি, এমন অভিযোগ ওঠে অনুষ্ঠানের পর। পুনর্মিলনীর অন্যান্য কিছু আয়োজন নিয়েও অভিযোগ ছিল অধ্যক্ষের বিরুদ্ধে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতেই অধ্যক্ষ আবুল কালামকে বদলি করা হয়ে থাকতে পারে বলে মনে করছে সূত্রগুলো।

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন