বিজ্ঞাপন

ক্যানসারের জন্য কে বেশি দায়ী – ধূমপান না মুটিয়ে যাওয়া?

September 25, 2018 | 9:45 am

লাইফস্টাইল ডেস্ক।।

বিজ্ঞাপন

আগামী পঁচিশ বছরের মধ্যে ধূমপান নয়, বরং ওবেসিটি বা মুটিয়ে যাবার কারণে ব্রিটিশ নারীদের ক্যানসারে আক্রান্ত হ্ওয়ার হার বাড়বে।   যুক্তরাজ্যভিত্তিক ক্যানসার গবেষণা সংস্থা ক্যানসার রিসার্চ ইউকে’র এক সাম্প্রতিক জরিপে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়েছে,  ব্রিটেনে ধূমপানকারীর সংখ্যা কমে যাওয়া ও ওবেসিটির হার বেড়ে যাওয়ার ফলে ক্যানসারের জন্য ওবেসিটির দায়ী হওয়ার হার বেড়ে যাবে।  ২০১৫ সাল নাগাদ ধূমপানকারীর সংখ্যা প্রায় বাইশ শতাংশ কমে গেলেও ওবেসিটি আক্রান্ত ব্রিটিশ নাগরিকের সংখ্যা প্রায় একই হারে বেড়েছে।

এই রিপোর্টে আরও বলা হয়েছে ২০৪৩ সাল নাগাদ ওবেসিটির কারণে নারী ক্যানসার রোগীর সংখ্যা ধূমপানের ফলে ক্যানসার আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে যাবে।  আবার নারীদের তুলনায় বেশি সংখ্যক পুরুষ ধুমপান করায় পুরুষদের ক্ষেত্রে এই সংখ্যা হেরফের হওয়ার সময় আরও পরে আসবে বলে জানান গবেষকরা।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে ওবিস বা মাত্রাতিরিক্ত ওজনের লোকের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এমনকি ব্রিটিশদের মাঝে ওবেসিটির হার যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওবেসিটির হারকেও ছাড়িয়ে গেছে। গত বছর ব্রিটেনকে পশ্চিম ইউরোপের সবচাইতে বেশি ওজনধারী লোকের দেশ হিসেবে ঘোষণা দেওয়া হয়। প্রায় ৬২ শতাংশ ব্রিটিশ নাগরিক বেশি ওজনজনিত সমস্যায় ভুগছেন।

মুটিয়ে যাবার কারণে যে ক্যানসার হতে পারে অনেকে ব্রিটিশ নাগরিকই তা জানে না।  প্রতি সাত জনে মাত্র একজন এই বিয়িটি জানে।  তাই এই সংস্থা থেকে অতিরিক্ত ওজন বা ওবেসিটির ক্ষতির সম্ভাবনা নিয়ে সচেতনতা তৈরি করতে প্রচারণা চালানো হচ্ছে। ধূমপান বিরোধী প্রচারণার ফলে ধূমপায়ীর সংখ্যা কমে যাওয়ার ক্যানসার রোগীর সংখ্যা যেমন কমেছে তেমনি গবেষকরা এখন সরকারকে ওবেসিটি বিরোধী প্রচারণা চালাতে উৎসাহ দিচ্ছেন। প্রচারণার অংশ হিসেবে টিভিতে জাংকফুড ও তার দাম সঙ্ক্রান্ত বিজ্ঞাপন নিষিদ্ধ করে স্বাস্থ্যকর খাবারের বিজ্ঞাপন বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

 

বিজ্ঞাপন

 

সারাবাংলা/ আরএফ/ এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন