বিজ্ঞাপন

জয়তু নায়ক জাফর ইকবাল

September 25, 2018 | 12:28 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

বাংলা সিনেমায় জাফর ইকবাল ক্ষণজন্মা এক ধ্রুবতারার নাম। তার মতো এমন ক্ষুরধার প্রতিভা নিয়ে বাংলা সিনেমা জগতে খুব কম মানুষ এসেছেন। তিনি ছিলেন একাধারে গায়ক এবং নায়ক। তাকে বলা হতো স্টাইলিশ নায়ক, ফ্যাশন আইকন।

১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর জাফর ইকবাল ঢাকায় জন্মগ্রহণ করেন। বেঁচে ছিলেন মাত্র ৪১ বছর। দুরারোগ্য ব্ল্যাড ক্যান্সারের কাছে পরাজিত হয়ে ১৯৯২ সালের ২৭ এপ্রিল তিনি পাড়ি জমান অদেখালোকে।


আরও পড়ুন :  শ্রদ্ধার নতুন চ্যালেঞ্জ


জাফর ইকবাল ক্যারিয়ার শুরু করেন মূলত গায়ক হিসেবে। তার বড় ভাই ছিলেন প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজ। ১৯৮৪ সালে তিনি আনোয়ার পারভেজের সুরে ‘বদনাম’ ছবিতে প্লেব্যাক করেন। নায়ক রাজ রাজ্জাক ঠোঁট মিলিয়েছিলন গানটিতে। ‘হয় যদি বদনাম’ শিরোনামের গানটি এখন পর্যন্ত মানুষের ভালোলাগার জায়গা জুড়ে আছে। এছাড়া সুরকার আলাউদ্দিন আলী তাকে দিয়ে অনেক ছবির আবহসংগীত তৈরি করিয়েছেন। কারণ তিনি খুব ভালো গিটার বাজাতেন।

বিজ্ঞাপন

জাফর ইকবাল নায়ক হিসেবে বড় পর্দায় হাজির হন ‘আপন পর’ সিনেমার মাধ্যমে। এই ছবিতে তিনি জুটি বেঁধেছিলেন মিষ্টি মেয়ে কবরীর সঙ্গে। এরপর তিনি সত্তর দশকের মাঝামাঝি সময়ে সিনেমায় নিয়মিত অভিনয় শুরু করেন। ১৯৭৫ সালে মুক্তি পাওয়া ‘মাস্তান’ ছবি তাকে জনপ্রিয় করে তোলে।

জাফর ইকবাল তার জীবদ্দশার ১৫০টির মতো ছবিতে অভিনয় করেছেন। অনেক নায়িকার সঙ্গে অভিনয় করলেও ববিতার সঙ্গে তার জুটি দর্শকপ্রিয়তা পায়। এই জুটির ছবির সংখ্যা ৩০।

বিজ্ঞাপন

জাফর ইকবাল-ববিতা জুটির সফলতার কারণে তাদের মধ্যে প্রেমের গুঞ্জন ওঠে। সেই গুঞ্জন যে অনেকটা সত্য ছিল সেটা পরবর্তীতে বিভিন্ন সময়ে প্রমাণ হয়। যদিও তাদের দু’জনের প্রেম অপরিণতই থেকে গিয়েছিল।

জাফর ইকবাল অভিনীত ‘ভাই বন্ধু’, ‘চোরের বউ’, ‘অবদান’, ‘সাধারণ মেয়ে’, ‘একই অঙ্গে এত রূপ’, ‘ফকির মজনুশাহ’, ‘দিনের পর দিন’, ‘বেদ্বীন’, ‘অংশীদার’, ‘মেঘবিজলী বাদল’, ‘সাত রাজার ধন’, ‘আশীর্বাদ’, ‘অপমান’, ‘এক মুঠো ভাত’, ‘নয়নের আলো’, ‘গৃহলক্ষ্মী’, ‘ওগো বিদেশিনী’, ‘প্রেমিক’, ‘নবাব’, ‘প্রতিরোধ’, ‘ফুলের মালা’, ‘সিআইডি’, ‘মর্যাদা’ ,‘সন্ধি’ ইত্যাদি চলচ্চিত্র সুপারহিট হয়।

জাফর ইকবাল ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সরাসরি অংশগ্রহন করেন। আজ এই কিংবদন্তি অভিনেতার ৬৮তম জন্মদিন। বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে বেঁচে থাকবেন জাফর ইকবাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও/পিএ


আরো দেখুন :

লুবনা মারিয়ামের সাক্ষাৎকার: নাচের মানুষ, কাছের মানুষ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন