বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে সেরাদের সেরা তিন

September 25, 2018 | 5:50 pm

।। কবির কানন, ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত খ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে ৪ হাজার ৭৪৭ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

হাজারো পরীক্ষার্থীর মধ্যে দেশ সেরা মেধাবীরাই ঢাবিতে ভর্তির সুযোগ পান। সেক্ষেত্রে ভর্তি পরীক্ষার কঠিন বৈতরণী পার হয়ে যারা মেধা তালিকার প্রথমেই অবস্থান করেন তারা নিঃসন্দেহে সেরাদের সেরা।

এ বছর ঢাবির খ ইউনিটে ৩৩ হাজার ৮৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে প্রথম তিন স্থান নিয়ে পাশ করেছেন ইশরাত জলিল মিম, সাজেদুল ইসলাম ও সানজিদা শারমিন গোধূলি।

বিজ্ঞাপন

প্রথম স্থান অধিকার করেছেন কুমিল্লা বোর্ডের ছাত্রী ইশরাত জলিল মিম। উচ্চ মাধ্যমিকে তিনি রেহেনা মজিদ মহিলা কলেজের ছাত্রী ছিলেন। তার বাবার নাম আব্দুল জলিল ও মায়ের নাম নিলয় জাহান। ভর্তি পরীক্ষায় মিম বাংলা অংশে ৩০ নম্বরের মধ্যে ২২.৮০, ইংরেজি অংশে ৩০ এর মধ্যে ২৩.৪০ এবং সাধারণ জ্ঞান অংশে ৬০ এর মধ্যে ৪২ নম্বর পেয়েছেন। সর্বমোট ১২০ এর মধ্যে তিনি পেয়েছেন ৮৮.২০ নম্বর। আর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকসহ ভর্তি পরীক্ষার ২০০ নম্বরে এর মধ্যে তার প্রাপ্ত নম্বর ১৬৮.২০।

বিজ্ঞাপন

দ্বিতীয় স্থান অধিকার করেছেন যশোর বোর্ডের সাজেদুল ইসলাম। উচ্চ মাধ্যমিকে তিনি পদ্মপুকুর কলেজের ছাত্র ছিলেন। তার বাবর নাম জাহান আলী ও মায়ের নাম ওজেফা খাতুন। ভর্তি পরীক্ষায় সাজেদুল বাংলা অংশে ৩০ নম্বরের এর মধ্যে ২৬.১০, ইংরেজি অংশে ৩০ এর মধ্যে ২০.৭০ ও সাধারণ জ্ঞান অংশে ৬০ এর মধ্যে ৪০.৮০ পান। ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে তিনি ৮৭.৬০ নম্বর পেয়েছেন। আর মাধ্যমিক উচ্চমাধ্যমিকসহ ভর্তি পরীক্ষার ২০০ নম্বরে এর মধ্যে তার প্রাপ্ত নম্বর ১৬৭.৬০।

তৃতীয় স্থান অধিকার করেছেন ঢাকা বোর্ডের সানজিদা শারমিন গোধূলী। উচ্চ মাধ্যমিকে তিনি রাজউক উত্তরা মডেল কলেজের ছাত্রী ছিলেন। তার বাবার নাম শামসুজ্জামান ও মায়ের নাম কামরুন নাহার। ভর্তি পরীক্ষা তিনি বাংলা অংশে ৩০ এর মধ্য ১৯.৮০, ইংরেজি অংশে ৩০ এর মধ্যে ২৩.৪০ ও সাধারণ জ্ঞান অংশে ৬০ এর মধ্যে ৪৪.৪০ পেয়েছেন। ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ৮৭.৬০। আর মাধ্যমিক উচ্চ মাধ্যমিকসহ ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর হলো ১৬৭.৬০।

সারাবাংলা/কেকে/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন