বিজ্ঞাপন

আলাদা কিছু করতে চান না মাশরাফি

January 2, 2018 | 5:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

একাডেমি মাঠে গোল হয়ে ঘিরে আছেন শফিউল, তাসকিন, রুবেলরা। মাঝে দাঁড়িয়ে কিছু একটা বলছিলেন মধ্যমণি মাশরাফি বিন মুর্তজা। খানিক পরে স্পট বোলিং শুরু হয়ে গেল, বল উইকেটে লাগলেই সবাই একসাথে হুল্লোড় করে উঠছিলেন। নিজে বোলিং করলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক, অনুজদেরও ফাঁকে ফাঁকে টিপস দিচ্ছিলেন। ‘কোচ’ হিসেবে প্রথম দিনটা কেমন উপভোগ করলেন মাশরাফি বিন মুর্তজা?

কোচ শব্দে একটু চমকে উঠতে পারেন। মাশরাফি আবার জাতীয় দলের দায়িত্ব পেলেন কবে? ব্যাপারটা আক্ষরিক অর্থে সেরকম নয়, তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কিন্তু কাল সেটিই বললেন। অনেকটা নাটকীয়ভাবেই কাল ঘোষণা দিয়েছিলেন, শ্রীলঙ্কা সিরিজের জন্য তাঁর নতুন কোচ সাকিব ও মাশরাফিই। পরে খোলাসা করলেন, এই সিরিজে সিনিয়র ক্রিকেটারদেরই মূলত কোচের দায়িত্ব পালন করতে হবে।

সেই হিসেবে প্রথম দিনটা তো আজই শুরু হয়ে গেল। আপাতত অবশ্য পুরোদমে অনুশীলন শুরু করে দিলেও সাপোর্ট স্টাফদের অনেকেই নেই। বোলিং কোচ কোর্টনি ওয়ালশ এখনো দেশে নেই, কাল যোগ দেবেন সহকারী কোচ রিচার্ড হ্যালসল ও স্পিন কোচ সুনীল যোশি। ট্রেনার মারিও ভিল্লাভারায়েনের সঙ্গে নতুন টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদকেই শুধু দেখা গেল আজ। আপাতত অভিভাবকের কাজটা মাশরাফিকে করতে হচ্ছে।

বিজ্ঞাপন

অনুশীলন শেষে মাশরাফি জানালেন, কোচ হিসেবে আলাদা কিছু করার কোনো প্রয়োজনীয়তা দেখছেন না,  ‘আমার মনে হয় না, আলাদা কিছু করতে হবে। উনি (পাপন) যেটা বুঝিয়েছেন, সেটা হলো সিনিয়র খেলোয়াড়দের দায়িত্বের বিষয়টা। যেটা সব সময়ই থাকে। আলাদা কিছু করতে গেলে আরো সমস্যার উদ্ভব হতে পারে। তো আমার কাছে মনে হয় যেভাবে চলছিল, সেটাই ঠিক আছে।

আপাতত দক্ষিণ আফ্রিকা সফরের দুঃস্বপ্নটাও মুছে ফেলতে চান মাথা থেকে, ‘হয়তো দক্ষিণ আফ্রিকা সফর ভালো যায়নি। বাজে সময় থাকতেই পারে। এখন আমাদের জন্য গুরুত্বপূর্ণ সেটা মাথায় না রেখে খেলা। এটাই বেশি আমাদের জন্য গুরুত্বপূর্ণ।

মাশরাফির ভূমিকা বাস্তবে আসলে খুব একটা পরিবর্তন হচ্ছে না। সেটি আসলে বদলে যাচ্ছে খালেদ মাহমুদের, এই সিরিজেই কাজ শুরু করেছেন টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে। মাহমুদ ব্যাপারটা নিচ্ছেন চ্যালেঞ্জ হিসেবেই।
‘চ্যালেঞ্জ তো অবশ্যই। আমি মনে করি সুযোগ। আমার জন্য নতুন একটা দায়িত্ব, প্রথম অ্যাসাইনমেন্ট তো চাপ তো থাকবেই।  তো আমি সবসময় চ্যালেঞ্জ নিতে পছন্দ করি। এটা আমার জন্য সুযোগ। সবার সাপোর্ট দিচ্ছে..সবাই অনেক ফিট আছে। সমন্বয় করতে হবে। প্ল্যান এক্সিকিউট করতে হবে সেটা যদি আমরা পারি এই সিরিজে ডেফিনেটলি আমরা টপ ফেবারিট।’

বিজ্ঞাপন

মাশরাফি ও খালেদ মাহমুদ শুধু নন, দলের সিনিয়রসহ বাকিদের জন্যও তো এই কাজটা একটা চ্যালেঞ্জ!

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন