বিজ্ঞাপন

অফশোর আড়ালে অর্থ পাচার, এবি ব্যাংকের ৫ জনকে জিজ্ঞাসাবাদ

January 2, 2018 | 6:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

অফশোর ব্যাংকিংয়ে আড়ালে সিঙ্গাপুরে অর্থ পাচার করার অভিযোগে এবি ব্যাংকের পাঁচ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক, জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর সেগুন বাগিচায় দুদক কার্যালয়ে এবি ব্যাংকের হেড অব করপোরেট মাহফুজ উল ইসলাম, হেড অব অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) কর্মকর্তা মোহাম্মদ লোকমান ও মো. আরিফ নেয়াজ, কোম্পানি সচিব মাহদেব সরকার সুমন এবং প্রধান কার্যালয়ে কর্মরত কর্মকর্তা এমএন আজিমকে জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদক সূত্র জানায়, সিঙ্গাপুর ভিত্তিক একটি অফশোর কোম্পানিতে বিনিয়োগ করার আড়ালে দুবাইয়ের পিজিএফ নামে একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচার করা হয়েছে এমন অভিযোগ আসে এবি ব্যাংকের বিরুদ্ধে। ওই অভিযোগের ভিত্তিতেই এবি ব্যাংকের পরিচালনা পর্ষদ, সাবেক চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ব্যাংকটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ধারাবাহিকভাবে জিজ্ঞাসাবাদ করছে দুদক।

বিজ্ঞাপন

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ারসহ ১২ সদস্যর একটি দল অর্থ পাচারের অভিযোগটি অনুসন্ধান করছেন।

সূত্র আরো জানায়, আগামী ৭ জানুয়ারি সকাল ১০টায় এবি ব্যাংকের পরিচালক শিশির রঞ্জন বোস, মেজবাহুল হক, ফাহিমুল হক, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, রুনা জাকিয়া ও মো. আনোয়ার জামিল সিদ্দিকীকে দুদক প্রধান কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়েছে। এছাড়া সিঙ্গাপুরে অর্থ পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাইফুল হক নামে এক ব্যবসায়ীকে ৪ জানুয়ারি জিজ্ঞাসাবাদ করা হবে।

তদন্তের স্বার্থে ব্যাংকটির ঊর্ধ্বতন ১২ কর্মকর্তা আপাতত বিনা অনুমতিতে দেশের বাইরে যেতে পারবেন না- জানিয়েছে দুদক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন