বৃহস্পতিবার ১২ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৮ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘হৃদরোগে মৃত্যু বাড়ছে সচেতনতার অভাবে’

সেপ্টেম্বর ২৯, ২০১৮ | ৪:২৮ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, সচেতনতার অভাবে হৃদরোগে মৃত্যুর হার বাড়ছে। তারা বলেন, যেসব রোগে মানুষের মৃত্যু বেশি হয় তার মধ্যে হৃদরোগ অন্যতম। উন্নত বিশ্বে হৃদরোগে মৃত্যুর হার দিন দিন কমছে, তবে স্বল্প ও মধ্যম আয়ের দেশে এই রোগে মৃত্যুর হার বাড়তে শুরু করেছে।

শনিবার (২৯ সেপ্টেম্বর) ‘আমার হার্ট, তোমার হার্ট’ স্লোগান নিয়ে পালিত হয় বিশ্ব হার্ট দিবস। এই উপলক্ষে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল ‘হৃদরোগ প্রতিরোধে করণীয়’ সর্ম্পকে জানাতে বিশেষ উদ্যোগ নেয়।

এদিন ইউনাইটেড হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাইজুর রহমান হাসপাতাল লবিতে স্বাস্থ্য বুথের উদ্বোধন করেন। এই বুথ থেকে রোগীরা বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার সুযোগ পাবেন। এ সময় উপস্থিত ছিলেন হৃদরোগ বিভাগের চিফ কনসালটেন্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এন এ এম মোমেনুজ্জামান, কনসালটেন্ট ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. কায়সার নাসরুল্লাহ খান এবং ডা. রেয়ান আনিস।

বিজ্ঞাপন

ডা. এন এ এম মোমেনুজ্জামান বলেন, বর্তমানে বাংলাদেশে হৃদরোগের সব রকম চিকিৎসা রয়েছে। বিদেশের তুলনায় কম খরচে হার্ট সার্জারি হচ্ছে বাংলাদেশে। আন্তর্জাতিক মানের চিকিৎসা দিচ্ছি আমরা। হৃদরোগ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। ধূমপান বর্জন করতে হবে, প্রচুর শাক-সবজি খেতে হবে, তেল-চর্বিযুক্ত খাবার কম খেতে হবে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে এবং প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটতে হবে।

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন