বিজ্ঞাপন

নাফটার পরিবর্তে যুক্তরাষ্ট্র-কানাডা নতুন বাণিজ্য চুক্তিতে সম্মত

October 1, 2018 | 12:12 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র ও কানাডা, উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তির (নাফটা) পরিবর্তে নতুন একটি চুক্তিতে একমত হয়েছে। এই সমঝোতার মধ্য দিয়ে কানাডার দুগ্ধ বাজারে যুক্তরাষ্ট্র বাড়তি প্রবেশাধিকার পেতে যাচ্ছে এবং যুক্তরাষ্ট্রের গাড়ির বাজারও কানাডার জন্য বিশেষভাবে উন্মুক্ত হলো। সোমবার (১ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়।

নাফটা বাণিজ্য জোটের আরেক সদস্য মেক্সিকোকে সাথে নিয়ে করা নতুন এই চুক্তিকে উল্লেখ করা হয়েছে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা চুক্তি বা ইউএসএমসিএ নামে। তবে নতুন এই বাণিজ্য চুক্তি বিষয়ে এর বেশি কিছু এখনই জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক পরামর্শক রবার্ট লাইথেজার এবং কানাডার পররাষ্ট্রমন্ত্রী চেস্টিয়া ফ্রিল্যান্ড এক যৌথ বিবৃতিতে বলেন, মেক্সিকোকে পাশে রেখে কানাডা এবং যুক্তরাষ্ট্র একটি চুক্তিতে পৌঁছেছে। এটি একুশ শতকের জন্য একটি আধুনিক বাণিজ্য চুক্তি। এই চুক্তির ফলে আমাদের কর্মীরা, কৃষকেরা ও ব্যবসায়ীরা উঁচু দরের বাণিজ্যিক সমঝোতায় পোঁছাতে পারবে। বাজার আরও উন্মুক্ত হবে, বাণিজ্য ন্যায্য হবে ও এই অঞ্চলের অর্থনীতি তেজী হবে।

বিজ্ঞাপন

কানাডা ও যুক্তরাষ্ট্রের নতুন এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের কৃষকরা কানাডার দুগ্ধ বাজারের শতকরা ৩.৫ ভাগ প্রবেশাধিকার পাবেন। অপরদিকে, কানাডার অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ সহনীয় হবে ও নির্দিষ্ট সংখ্যার গাড়ি রপ্তানি করতে পারবে দেশটি।

আরও পড়ুন: মেক্সিকো-যুক্তরাষ্ট্র নাফটা চুক্তিতে মতৈক্য, আলোচনায় বসবে কানাডা

উল্লেখ্য, উত্তর আমেরিকার তিনটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ত্রিপাক্ষিক বাণিজ্য চুক্তি ‘নাফটা’র নতুন বাস্তবায়ন চাচ্ছিলো ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র ও মেক্সিকো নতুন চুক্তি বিষয়ে আলোচনা পূর্বেই শেষ করে নিয়েছে। শুধু বাকি ছিলো যুক্তরাষ্ট্রের সাথে কানাডার সমঝোতা।

বিজ্ঞাপন

পূর্বের  ‘নাফটা’ চুক্তির মাধ্যমে দেশ তিনটি বছরে ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি বাণিজ্য করতো।

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন