বিজ্ঞাপন

রাজধানীতে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহতের অর্ধেক মোটরসাইকেল আরোহী

October 1, 2018 | 3:41 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বিগত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে ৭ জনই মোটরসাইকেল আরোহী বলে জানিয়েছে নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

আজ (১ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ‘নগরীতে হঠাৎ করে বেড়ে যাওয়া দুর্ঘটনার কারণ অনুসন্ধান ও বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া এবং প্রিন্ট মিডিয়ার তথ্যে চমকে উঠতে হয় সড়ক দুর্ঘটনার কারণ জেনে। ২০১৬ সালে মোটরসাইকেলের সংখ্যা ৭ লাখ হলেও এখন তা বেড়ে হয়েছে ২২ লাখ। অপ্রাপ্ত বয়স্ক কিশোর মোটরসাইকেল চালকরা অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর কারণে নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক দুর্ঘটনার শিকার হন এবং তা ক্রমেই বেড়ে চলেছে। ২০১৭ সালের সড়ক দুর্ঘটনায় নিহত ২৭ ভাগই মোটরসাইকেলের আরোহী। বিগত দুই মাসে ঢাকা শহরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে ৭ জনই মোটরসাইকেল আরোহী।’

বিজ্ঞাপন

বিগত বছরের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘২০১৫ সালের দুর্ঘটনার সংখ্যা ২ হাজার ৬২৬, ২০১৬ সালে ২ হাজার ৩১৬, ২০১৭ সালে ৩ হাজার ৩৪৯ এবং ২০১৮ সালে এখন পর্যন্ত ২ হাজার ৬৭২টি।’

সংবাদ সম্মেলনে আগামী ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।

বিজ্ঞাপন

কর্মসূচিগুলো হলো: ২ থেকে ৭ অক্টোবর পর্যন্ত নিজ উদ্যোগে ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন স্কুল ও কলেজে সড়ক নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক এবং রাজধানীর বিভিন্ন পয়েন্টে পথ নিরাপত্তা বিভিন্ন দিক তুলে ধরা হবে, ৮ থেকে ১১অক্টোবর পর্যন্ত টাঙ্গাইল বগুড়া জয়পুরহাট নরসিংদী ও কুমিল্লা প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট এ প্রশিক্ষণরত শিক্ষকদের মাঝে নিরাপদ সড়ক বিষয়ক কর্মশালা করা হবে, ১৩ অক্টোবর কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত, ১৪ অক্টোবর প্রেস ক্লাবের সামনে প্রশিক্ষিত লাইসেন্সধারী চালকদের মাঝে সনদ বিতরণ, ২০ অক্টোবর সংবাদ সম্মেলন ,২১ অক্টোবর র‌্যালি, ২৪ থেকে ৩১ অক্টোবর দেশব্যাপী বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে ও বাস টার্মিনাল যাত্রীদের মাঝে সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হবে।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ছাত্রদের নিরাপদ সড়ক চাই এর আন্দোলনের কারণে রাজধানীতে কিছুটা পরিবর্তন হয়েছে। তবে তা পুরোপুরি পরিবর্তন করার জন্য আরও কিছু সময় দরকার, কারণ মানুষের দীর্ঘদিনের অভ্যাস পরিবর্তন হতে একটু সময় লাগবে। এসময় তিনি জনসাধারণদেরকে সচেতন করার লক্ষ্যে সেনাবাহিনীদেরকেও কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই এর মহাসচিব হাসানুল হক কামাল, যুগ্ম মহাসচিব মো. এরশাদ প্রমুখ।

সারাবাংলা/এসএইচ/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন