বিজ্ঞাপন

অ্যাকসেস টু ইনফরমেশন পলিসির অনুমোদন এডিবির

October 1, 2018 | 5:49 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এশিয়ান ডেভোলপমেন্ট ব্যাংক (এডিবি)’র সমস্ত কাজ পরিচালনার ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখতে অ্যাকসেস টু ইনফরমেশন পলিসির অনুমোদন দিয়েছে ব্যাংটির বোর্ড অব ডিরেক্টরস।

সোমবার (১ অক্টোবর) এই অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

বর্তমানে প্রচলিত পাবলিক কমিউনিকেশন পলিসি (পিসিপি)’র পরিবর্তে আগামী এক জানুয়ারি থেকে নতুন এই পলিসি কার্যকর করা হবে। নতুন পলিসিতে ব্যাংকের মূল্য তথ্যগুলো প্রকাশ করা হবে।

নতুন পলিসিতে গুরুত্ব দেওয়া হয়েছে ‘পরিষ্কার, নিয়মিত ও উপযুক্ত’ টার্মগুলোতে।

বিজ্ঞাপন

নতুন পলিসিতে প্রকাশযোগ্য তথ্যের ক্ষেত্রও বাড়িয়েছে এডিবি। উদাহরণ হিসেবে বলা যায়, যে ধরনের তথ্য আগামী ২০ বছর পরে পাওয়ার সম্ভাবনা আছে সেগুলো এখনই ঐতিহাসিক কান্ট্রি ফাইনানসিয়ার ইনফরমেশন হিসেবে ও এডিবির অ্যাডমিনিস্টার ট্রাস্ট ফান্ডের কিছু অডিট রিপোর্ট আকারে পাওয়া যাবে।

এডিবির উন্নয়নমূলক কাজের প্রভাব বৃদ্ধিতে স্বচ্ছতা ও উন্মুক্ততার ভূমিকা খবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে এডিবির নলেজ ম্যানেজমেন্ট অ্যান্ড সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ব্যামব্যাং সুসানতোনো বলেন, আমরা নিশ্চিত করতে চাই যে স্বচ্ছতার ক্ষেত্রে এডিবি সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিজ্ঞাপন

এ ছাড়া পলিসিভিত্তিক তথ্য সরবরাহ বর্তমান বিশ্বের সবচেয়ে সেরা প্রাকটিস বলেও উল্লেক করেন তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালে এডিবি সহায়তা ইনডেক্সে স্বচ্ছতার জন্য শীর্ষে ছিল।

বিজ্ঞাপন

১৯৬৬ সালে এডিবি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এশিয়া প্যাসিফিক অঞ্চলে দারিদ্র দূর করে টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন