বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা পেরুলো ১২০০

October 2, 2018 | 2:07 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভূমিকম্প ও সুনামিতে ইন্দোনেশিয়ার সুলাবেসি দ্বীপে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৩৪ জনে। দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র সুতপো পুরোও নগরহো মঙ্গলবার (২ অক্টোবর) একথা নিশ্চিত করেন বলে জানায় দ্য ওয়াশিংটন পোস্ট।

এদিকে ভয়াবহ সুনামির পাঁচদিন পরও চলছে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো সংশ্লিষ্টদের নিরবিচ্ছিন্নভাবে কাজ করার তাগিদ দিয়েছেন। তবে দুর্যোগ আক্রান্ত এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় উদ্ধারকাজ চালাতে বেগ পেতে হচ্ছে উদ্ধারকারী দলের। সেখানে ভারি সরঞ্জাম নেওয়া যাচ্ছে না।

গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন ছবিতে দেখা যায়,

বিজ্ঞাপন

প্রকৃতির কাছে অসহায় মানুষ পালুতে লড়াই করছে জীবন ও মৃত্যুর অল্প ব্যবধানে। মৃতদের গণকবরে সমাহিত করা হচ্ছে। যেন রোগ-বালাই ছড়ানোর আশঙ্কা না থাকে। আহতের চিকিৎসা দেওয়া হচ্ছে খোলা আকাশের নিচে।

বিজ্ঞাপন

পালুতে ঠিক সময়ে পাঠানো যাচ্ছে না পর্যাপ্ত ত্রাণ। তাই মানুষ বাধ্য হয়ে ক্ষতিগ্রস্ত বিভিন্ন দোকানে খাবারের সন্ধান করছে।

লুন্ঠন থেকে সহিংসতা যাতে না ঘটে সে জন্য সাধারণ মানুষদের বাধা দিতে চাইছে পুলিশ।

এদিকে, দুর্যোগের পরবর্তী পালুর পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন সেভ দ্য চিলড্রেনের প্রোগ্রাম ডিরেক্টর টম হাউয়েলস। টম বলেন, দিন যত যাবে স্বাস্থ্যসম্মত খাদ্য সরবরাহ ও আশ্রয়স্থলের মান ততই খারাপ হতে থাকবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় সুনামি: চার্চে মিললো ৩৪ শিক্ষার্থীর মরদেহ

 পালু শহর যেন এখন এক খণ্ড ধ্বংসস্তূপ। অসহায় স্থানীয়রা ক্ষতিগ্রস্ত বাড়িঘর দেখছেন।

উদ্ধারকারী দলের সদস্যরা মৃতদেহ সরিয়ে নিচ্ছেন।

ধ্বংসস্তূপে আটকে পড়া এক নারীকে উদ্ধার করেছে উদ্ধারকারী কর্মীরা।

অনেক লাশের মাঝে আপনজনকে খুঁজছেন কেউ কেউ।

উল্লেখ্য, গত শুক্রবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩ মিনিটে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে সুলাবেসি দ্বীপে। এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এর পরপরই আঘাত হানে সুনামি।

সারাবাংলা/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন