বিজ্ঞাপন

ধানমন্ডিতে কোডারসট্রাস্টের তৃতীয় শাখার যাত্রা শুরু

October 2, 2018 | 10:06 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকার মিরপুরে দ্বিতীয় শাখার উদ্বোধনের দেড়মাস পর ধানমণ্ডিতে নতুন আরেকটি শাখার উদ্বোধন করল বাংলাদেশে একমাত্র আন্তর্জাতিক স্কিল ডেভলপমেন্ট প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট।

মঙ্গলবার (২ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে সাতমসজিদ রোডে কোডারসট্রাস্ট বাংলাদেশের নতুন শাখার উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন

কোডারসট্রাস্ট তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং প্রশিক্ষণ দিয়ে থাকে। এতে শিক্ষার্থীদের মার্কেট প্লেস সম্পর্কেও সম্মুখ ধারণা দেওয়া হয়। সহায়তা করা হয় অনলাইনে কাজ পেতেও। যাতে আইসিটি ক্ষেত্রে দক্ষ জনবল গড়ে তোলা সম্ভব হয়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, এখন পর্যন্ত তারা পাঁচ হাজারের বেশি ফ্রিল্যান্সারকে প্রশিক্ষণ দিয়েছে। এর মধ্যে আড়াই হাজার জন বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে কাজ করছেন। বিভিন্ন কোর্সে অধ্যয়ন করছেন আরও আড়াই হাজার শিক্ষার্থী। বনানীর মূল ক্যাম্পাস ছাড়াও মিরপুরেও কোডারসট্রাস্টের শাখা রয়েছে।

বিজ্ঞাপন

তৃতীয় শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সাবেক পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘তথ্য প্রযুক্তিখাতে যারা কাজ করছেন তারা শুধু বাংলাদেশের নাগরিক নন, ভার্চুয়াল এই সময়ে তারা এখন বিশ্বের নাগরিক। আপনারা যে প্রশিক্ষণ নিচ্ছেন এর মাধ্যমে আপনাদের মেধা আরও শাণিত হবে।’

বক্তব্যকালে প্রতিষ্ঠানটির সাফল্য কামনা করেন ডা. দীপু মনি। তরুণদের হাত ধরেই আইসিটি খাতের উন্নয়ন হবে বলেও এ সময় আশা প্রকাশ করেন সাবেক এই পররাষ্ট্র মন্ত্রী।

অনুষ্ঠানে আরেক অতিথি সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান তার বক্তব্যে জেলা-উপজেলা পর্যায়ে এ ধরনের প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দেওয়ার তাগিদ দেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ফ্রিল্যান্সার এখন পুরনো শব্দে পরিণত হয়েছে। তারাও নিজেদের একটি পরিচয় চায়। তাই ফ্রিল্যান্সার নয়, নাম দিতে হবে উদ্যোক্তা। নতুন চিন্তায় নতুন প্রোডাক্ট তৈরি করতে হবে। এ সব কার্যক্রমের মাধ্যমেই আইসিটি খাতে আরও বেশি কর্মসংস্থান তৈরি হবে।’

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ম্যানেজিং ডিরেক্টর মো. আব্দুল করিম বলেন, ‘অপার সম্ভাবনার এই বাংলাদেশে আইসিটি খাতের বিশাল সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।’

তিনি উল্লেখ করেন পিকেএসএফর পক্ষ থেকেও আইসিটি খাতের ওপর প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। বক্তব্যে তিনি কোডারসট্রাস্টের সাফল্য কামনা করেন।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) এটিএম আব্দুল ওহাব, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, রবির বিজনেস বিভাগের সভাপতি আদিল হোসেল নোবেল, কোডারসট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. আতাউল গনি ওসমানীসহ অন্যরা।

সারাবাংলা/ইএইচটি/একে

আরও পড়ুন

ঢাকায় চালু হলো কোডারসট্রাস্টের দ্বিতীয় শাখা

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন