বিজ্ঞাপন

সৌদি আরবে এবার ব্যাংকের প্রধান হলেন নারী

October 6, 2018 | 10:01 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সৌদি আরবে দুইটি ব্যাংকের একীভূতকরণের মাধ্যমে নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দেশটির নারী ব্যবসায়ী লুবনা আল ওলায়ানকে। তিনিই প্রথম কোনো সৌদি নারী হিসেবে কোনো ব্যাংক পরিচালনার দায়িত্ব পেলেন।

বর্তমানে পারিবারিক ব্যবসার প্রধান হিসেবে কর্মরত লুবনা। দেশটির আর্থিক খাতে সৌদি নারীদের জন্য তাকে অন্যতম পথিকৃৎ বিবেচনা করা হয়। যুক্তরাষ্ট্রে শিক্ষা জীবন কাটানো এই নারী ফোর্বসের ২০১৮ সালের তালিকায় মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারীদের তালিকাতেও স্থান পেয়েছেন।

লুবনা যে ব্যাংকটির দায়িত্ব পেয়েছেন, সেটি সৌদি ব্রিটিশ ব্যাংক (এসএবিবি) ও আলাওয়াল ব্যাংক একীভূত হওয়ার পর গঠন করা হয়েছে। এটি এখন সৌদি আরবের তৃতীয় বৃহত্তম ব্যাংক, যার মূলধন এক হাজার ৭২০ কোটি মার্কিন ডলার। বহুজাতিক ব্রিটিশ ব্যাংক এইচএসবিসিও এই ব্যাংকটির মালিকানায় অংশীদার থাকবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সৌদি আরব মূলত রক্ষণশীল একটি দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটিতে নারী ক্ষমতায়ন নিয়ে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। গত জুনেই প্রথমবারের মতো দেশটিতে নারীরা গাড়ি চালানোর অনুমতি পায়। এর আগ পর্যন্ত সৌদি আরবে নারীদের জন্য গাড়ি চালানো নিষিদ্ধ ছিল।

দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘সৌদি ভিসন ৩০৩০’-এর আওতায় আধুনিক সৌদি আরব গড়ার প্রত্যয়ে নারী ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন