বিজ্ঞাপন

বাংলাদেশি নারীদের বেড়েছে দেনমোহরের হার

January 3, 2018 | 6:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট
বাংলাদেশে বিয়েতে দেনমোহরের হার বেড়েছে, কমেছে যৌতুকের প্রবণতা। ষাটের দশকে কৃষিতে সবুজ বিপ্লবের ফলে দেনমোহরের হার বাড়ে। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের ‘ন্যাচারাল সকস অ্যান্ড ম্যারেজ মার্কেট: ইভাল্যুয়েশন অব মোহর অ্যান্ড ডোউরি ইন মুসলিম ম্যারেজ’ শীর্ষক এক গবেষণায় উঠে এসেছে এ চিত্র।

বিজ্ঞাপন

গবেষণা প্রতিবেদনটি বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস)-এর সম্মেলন কক্ষে প্রকাশ করা হয়। গবেষণাটি করেছেন অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শ্যামল চৌধুরী। তার সহযোগী ছিলেন অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক দেবদুলাল মল্লিক এবং ভারতের পরিসংখ্যান ইনস্টিটিউটের প্রতিনিধি প্রবাল রায় চৌধুরী। এসময় বিআইডিএসের মহাপরিচালক কে এ এস মুরশিদ উপস্থিত ছিলেন।

শ্যামল চৌধুরী বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর বাংলাদেশের মানুষের মানসিক কিছু পরিবর্তন আসে। তার মধ্যে একটি হলো বিয়েতে যৌতুক না নেওয়া। সেই সঙ্গে কৃষিতে সবুজ বিপ্লব ও নারীদের অর্থনৈতিক উন্নয়ন ও যৌতুক কমা এবং দেনমোহর বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

কে এ এস মুরশিদ বলেন, অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে সঙ্গে সামাজিক পরিবর্তন এসেছে। নারীরা বিভিন্ন আয় বর্ধণমূলক কর্মকাণ্ডের যুক্ত হওয়ায় যৌতুকের হার কমে গেছে।

বিজ্ঞাপন

গবেষণায় দেখানো হয়েছে, ১৯৫০ সাল থেকে ৬০ সাল পর্যন্ত দশ বছরে গ্রামাঞ্চলে যেসব নারীর বিয়ে হয়েছিল, তাদের গড় দেনমোহর এখনকার টাকার মূল্যে ছিল ১৮ হাজার টাকা। ’৬১ থেকে ’৭০ সময়ে গড় দেনমোহর বেড়ে ৫৭ হাজার টাকায় উন্নীত হয়। ’৭৫ থেকে ২০১০ সময়ে প্রতি নারীর গড় দেনমোহর বেড়ে ৬০ হাজার টাকায় উন্নীত হয়েছে। এর বিপরীতে গত ষাট বছরে যৌতুকের হার কমেছে।
প্রতিবেদনে বলা হয়, ’৫০ থেকে ’৬০ সাল পর্যন্ত গ্রামাঞ্চলে গড় যৌতুকের হার ছিল ৫৪ হাজার টাকা। ’৬০ থেকে ’৭০ সালে ওই হার ছিল ৫৮ হাজার টাকা। সেটি এখন কমে ২৫ হাজার টাকা নেমে এসেছে। ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইনের কারণে বিয়েতে নারীদের দেনমোহর বেড়েছে বলা হয়। কিন্তু এই যুক্তি গ্রহণযোগ্য নয়। বরং ষাটের দশক থেকে শুরু হওয়া কৃষিতে সবুজ বিপ্লবের কারণে নারীদের ক্ষমতায়ন হতে শুরু করে। তখন থেকে মেয়েরা কর্মক্ষেত্রে যেতে শুরু করে। তাদের চাহিদা বাড়তে থাকে কর্মক্ষেত্রে। মজুরিও বাড়তে থেকে। আর তার প্রভাব পড়ে বিয়ের বাজারে।

সারাবাংলা/জেজে/এসআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন