বিজ্ঞাপন

প্রতিদিন গড়ে আড়াই কোটি মিনিট অবৈধ ভিওআইপি কল আসছে: বিটিআরসি

October 8, 2018 | 2:02 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতিদিন অবৈধভাবে দেশে প্রায় আড়াই কোটি মিনিট ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল বা ভিওআইপি কল আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের চেয়ারম্যান জহুরুল হক। এমন অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনের শীর্ষে রয়েছে মোবাইল অপারেটর টেলিটক।

সোমবার (৮ অক্টোবর) বিটিআরসি’র সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মলেন এসব তথ্য জানান তিনি। তবে এসব ভিওআইপি কল টার্মিনেশনের সঙ্গে জড়িত অপারেটরগুলো এবং এখাতে জড়িত সংশ্লিষ্টদের বিরুদ্ধে উন্নত প্রযুক্তি নিয়ে র‌্যাবের সহায়তায় নিয়মিত অভিযান চলছে বলে জানিয়েছেন তিনি।

বিটিআরসি’র চেয়ারম্যান বলেন, ৯ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত বিটিআরসি ও র‌্যাবের যৌথ অভিযানে রাজধানীর মোহাম্মদপুর, আদাবর, বাড্ডাসহ বিভিন্নস্থান থেকে ১০ হাজার ৯৪৭ টি অবৈধ সিম ও ৩৭ লাখ টাকা মূল্যের অবৈধ ভিওআইপি সরঞ্জাম জব্দ করা হয়। এসব ঘটনার সঙ্গে জড়িত আটজনকে আটক করা হয়। তবে, তাদের নাম পরিচয় কিছুই জানাননি তিনি। জব্দকৃত সিমের মধ্যে টেলিটকের ৫ হাজার ৭৫টি, রবি/এয়ারটেলের ৩ হাজার ৮৯৭ টি, গ্রামীন ফোনের ১ হাজার ৪১৪টি, বাংলালিংকের ৪২৬টি ও পিএসটিএন অপারেটরের র‌্যাংকসটলের ১২০টি এবং ওয়াইম্যাক্স অপারেটরের বাংলালায়ন এর ১৫টি সিম জব্দ করা হয়। এসব সরঞ্জাম এবং আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানাগুলোতে মামলা দায়ের করা হয়েছে বলে জানান বিটিআরসির চেয়াম্যান।

বিজ্ঞাপন

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আটককৃতদেরকে জিজ্ঞাসাবাদ চলছে। তাদের থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে এ অভিযান পরিচালনা অব্যাহত থাকবে। সেজন্য বিটিআরসি অবৈধ ভিওআইপি শনাক্তে সর্বাধুনিক মেশিন নিয়ে এসেছে যা দিয়ে কোন এলাকার কোন বাসা বা অফিসে অবৈধ ভিওআইপি হচ্ছে, যন্ত্রাংশ কোন আলমারি বা ড্রয়ারে আছে তাও চিহ্নিত করা সম্ভব। এ কারণেই সম্প্রতি অবৈধ ভিওআইপি কলগুলো ধরা সম্ভব হচ্ছে। আশা করছি এগুলো নিয়ন্ত্রনে কার্যকরী ব্যবস্থা নিতে পারবো আমরা। এসব অবৈধ ভিওআইপি কল নিয়ন্ত্রণ হলে সরকারের প্রায় ৫০ কোটি টাকা বছরে সাশ্রয় হবে বলে জানান তিনি।

সারাবাংলা/এসএইচ/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন