বিজ্ঞাপন

ঢাকায় আসছেন তিন দেশের রাষ্ট্রপতি

January 3, 2018 | 8:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি বাংলাদেশ সফরে আসছেন। ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকে উইদোদো চলতি মাসের শেষ সপ্তাহে আসছেন। এছাড়া আগামী মাসে ঢাকায় আসার কথা রয়েছে ভিয়েতনামের রাষ্ট্রপতি ট্রুং তান সাং ও সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি অ্যালেন বার্সেটের।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, গুরুত্বপূর্ণ এই সফরগুলোর চূড়ান্ত দিণ-ক্ষণ ঠিক করার বিষয়ে কাজ চলছে। শীর্ষপর্যায়ের এসব সফর নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর সাথে যোগাযোগ রাখছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির দূত হিসেবে গত ৫ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেতনো এলপি মারসুদি। তখন তিনি দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় ও রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন।

বিজ্ঞাপন

ঢাকা সফরে এসে গত সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো বিদোদো তাকে তিনটি বার্তাসহ বাংলাদেশে পাঠিয়েছেন। এর মধ্যে শরণার্থী সমস্যার কারণে বাংলাদেশের ওপর যে বোঝা চেপেছে তার জন্য ইন্দোনেশিয়ার পক্ষে সহমর্মিতা জানানো, বাংলাদেশের জন্য সহায়তা করতে ইন্দোনেশিয়া যে তৈরি আছে সেটা জানানো এবং বাস্তব পরিস্থিতি নিয়ে সরাসরি আলোচনা করা।

জানা গেছে, চলতি বছরের সম্ভব্য চ্যালেঞ্জগুলো বাংলাদেশ কীভাবে মোকাবেলা করবে এবং বিশ্ব পরিস্থিতিতে সরকারের অবস্থান কি হবে সেটা নিয়েও ব্যাপক তৎপর রয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে পররাষ্ট্র সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি বৈঠক হয়েছে।

বৈঠকে আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বিস্তারে বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা, ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণ, জনশক্তি রফতানির অগ্রগতিসহ সার্বিক ইস্যুতে আলোচনা হয়েছে। রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের নেয়া পদক্ষেপগুলো পর্যালোচনা করা হয়েছে। এছাড়া চলতি বছরের ডিসেম্বরে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বিদেশি কূটনীতিকদের চলমান ও সম্ভাব্য তৎপরতার ওপরেও আলোকপাত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন