বিজ্ঞাপন

সিলেট বিভাগে মনোনয়নে ফ্যাক্টর জোট

October 9, 2018 | 8:46 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সিলেট বিভাগের রাজনৈতিক নেতা-কর্মীসহ সাধারণের মাঝে ব্যাপক উৎসাহ রয়েছে। সামনের ভোটে মনোনয়ন পেতে রাজনৈতিক ব্যক্তিত্ব ছাড়াও ব্যবসায়ী, প্রবাসী, সাবেক আমলা, আইনজীবীদের দৌড়-ঝাপ দেখা যাচ্ছে। তবে কোনো রাজনৈতিক দলই এখন পর্যন্ত আগামী ভোটের জন্য তাদের চূড়ান্ত প্রার্থী মনোনীত করেনি। এর মধ্যে এই বিভাগের বেশকিছু আসনেই ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে জোট। বিএনপি নির্বাচনে এলে শরিক দলগুলোর জন্য এই বিভাগের বেশকিছু আসনই হয়তো তাদের ছেড়ে দিতে হতে পারে। সেক্ষেত্রে ক্ষমতাসীন আওয়ামী লীগও জোটগতভাবে নির্বাচনে অংশ নিলে কিছু আসনে মনোনয়ন পাবেন শরিক দলগুলোর প্রার্থীরা।

মোট ১৯টি সংসদীয় আসন নিয়ে সিলেট বিভাগের জাতীয় সংসদ ভোট। সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ এই চার জেলা নিয়ে গঠিত সিলেট বিভাগের মোট ব্যপ্তি ১২ হাজার ৫৫৮ বর্গকিলোমিটার। যার মধ্যে সিলেট জেলার আসন সংখ্যা ছয়, সুনামগঞ্জের পাঁচ এবং মৌলভীবাজার ও হবিগঞ্জে চারটি করে আসন।

ধর্মগুরুদের আস্তানা, চা উৎপাদন, খনিজ ও প্রাকৃতিক সম্পদ, হাওরসহ একাধিক কারণে বিখ্যাত সিলেট বিভাগকে প্রতিটি রাজনৈতিক দলই বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। যে কারণে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ প্রায় সবগুলো রাজনৈতিক দলই চলতি বছরের শুরুতে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনী প্রচারণা সিলেট থেকে শুরু করেছেন।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের সর্বশেষ সংসদীয় আসন বিন্যাসে এ বিভাগের চার আসনের সীমানা পরিবর্তন করা হয়েছে। আসনগুলো হচ্ছে সিলেট ২ ও ৩ এবং মৌলভীবাজার ২ ও ৪।

সারাবাংলা’র প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে সিলেট বিভাগের একাদশ সংসদ নির্বাচনের হালচাল তুলে ধরা হল।

সিলেট আসন

বিজ্ঞাপন

সিলেট সদর ও সিটি করপোরেশন নিয়ে গঠিত এ আসনের বর্তমান সংসদ সদস্য আবুল মাল আব্দুল মুহিত। তিনি অর্থমন্ত্রী এবং ক্ষমতাসীন দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য। এ আসনে একাদশ সংসদ নির্বাচনে আবুল মাল আব্দুল মুহিত নির্বাচন করবেন কিনা তা এখনও পরিষ্কার নয়। তবে তার ছোট ভাই ড. এ কে এম আব্দুল মোনেম মনোনয়ন প্রত্যাশী। অন্যদিকে সাবেক আমলা এবং ক্লিন ইমেজের অধিকারী ড. ফরাস উদ্দিন এ আসনে মনোনয়ন পাবেন বলে আওয়ামী সূত্রগুলো জানাচ্ছে। এ ছাড়া দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিছবাহ উদ্দিন সিরাজের নামও জোরের সঙ্গে শোনা যাওয়া যাচ্ছে।

বড় রাজনৈতিক দল বিএনপিতে চলছে সিলেট-১ আসন নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এই আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন দলের কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান এনাম আহমেদ চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সদস্য খন্দকার আবদুল মুক্তাদির।

কল্যাণ পার্টির আলহাজ কাহির মাহমুদ এফসিএ সিলেটের এ আসন থেকে নির্বাচন করতে চান বলে জানা গেছে।

সিলেট আসন

বিজ্ঞাপন

সংসদীয় আসনের সীমানা পরিবর্তন হওয়াতে বিশ্বনাথ ও ওসমানীনগর এই দুই উপজেলা নিয়ে সিলেট-২ নির্বাচনী আসন। আসনটি বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত হলেও জাতীয় পার্টির মো. ইয়াহইয়া চৌধুরী সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য। একাদশ সংসদ নির্বাচনেও তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়া বিদ্রোহী প্রার্থী আখতারুজ্জামান চৌধুরী জগলু, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ. ন. ম. শফিকুল হক, সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এসএম নুনু মিয়া এবং বিশ্বনাথের সাবেক উপজেলা চেয়ারম্যান মুহিবুর রহমান।

অন্যদিকে, নিখোঁজ সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর অবর্তমানে তার সহধর্মিনী তাহসিনা রুশদী লুনা এ আসনে বিএনপির একক প্রার্থী। দলের স্থানীয় নেতাকর্মীরা এখনও ইলিয়াস আলীকেই একক নেতা মেনে তার স্ত্রীর পাশে ঐক্যবদ্ধ রয়েছেন। তবে বিএনপি নেতৃত্বাধীন বিশদলীয় জোট সঙ্গী খেলাফত মজলিস এ আসনে বিএনপিকে মাঠ ছেড়ে দেওয়ার পক্ষপাতী নয়। জোটগতভাবে তাদের প্রার্থী এখানে মনোনয়ন না পেলে এ আসনে খেলাফত মজলিস নিজেদের একক প্রার্থী দেবে বলে জানা গেছে।

সিলেট আসন

দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা নিয়ে সিলেট-৩ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির (জাপা) মোট দেড় ডজন প্রার্থী মনোনয়ন প্রত্যাশী। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দলের পাঁচ নেতা। একই অবস্থা বিএনপিতেও। অন্যদিকে, জাতীয় পার্টির তিনজন প্রার্থী মনোনয়ন প্রত্যাশী।

নৌকা প্রতীকে আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে রয়েছেন বর্তমান সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু জাহিদ, সুপ্রিম কোর্টের সহকারী অ্যাটর্নি জেনারেল আব্দুর রকিব মন্টু ও ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক শাহ মুজিবুর রহমান।

বিএনপিতে সাবেক সংসদ সদস্য শফি আহমদ চৌধুরী, দলীয় চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হক, কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, কেন্দ্রীয় যুবদলের সাবেক সহসভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক মনোনয়ন প্রত্যাশী।

জাতীয় পাটির মনোনয়ন প্রত্যাশী প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান, জেলা সদস্য সচিব উছমান আলী ও কেন্দ্রীয় কমিটির সদস্য তোফায়েল আহমদ।

এ ছাড়া খেলাফত মজলিসের সিলেট জেলার সহসাধারণ সম্পাদক দিলওয়ার হোসাইন এবং ইসলামী আন্দেলনের এমএ মতিন বাদশা এই আসন থেকে নির্বাচন করতে চান।

সিলেট আসন

খনিজ সম্পদ তেল-গ্যাস আর বালু-পাথর-চুনাপাথরের জনপদ সীমান্তবর্তী তিন উপজেলা কোম্পানীগঞ্জ-জৈন্তাপুর-গোয়াইনঘাট নিয়ে সিলেট-৪ আসন। এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বর্তমান সংসদ সদস্য ইমরান আহমদ, যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা ফারুক আহমদ, গোয়াইনঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ আওয়ামী লীগ নেতা মো. ফজলুল হক।

বিএনপি থেকে এ আসনে মনোনয়ন চান বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য দিলদার হোসেন সেলিম, বিএনপির কেন্দ্রীয় সহ-সম্পাদক অ্যাডভোকেট সামসুজ্জামান, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান আবদুল হাকিম চৌধুরী ও সুপ্রিম কোর্টের জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট কামরুজ্জামান সেলিম।

এ ছাড়া জাতীয় পার্টি থেকে মনোনয়ন চান দলের প্রেসিডিয়াম সদস্য এ টি ইউ তাজ রহমান।

সিলেট আসন

জকিগঞ্জ ও কানাইঘাট সীমান্তবর্তী দুই উপজেলা নিয়ে সিলেট-৫ আসনের প্রার্থিতা চূড়ান্ত করতে আওয়ামী লীগ ও বিএনপিকে অনেক হিসাব-নিকাশ করতে হচ্ছে। বিগত ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে এ আসনে জোটের শরিক জামায়াতে ইসলামীকে ছাড় দেয় বিএনপি। অন্যদিকে আওয়ামী লীগ ২০১৪ সালের নির্বাচনে জাতীয় পার্টিকে ছাড় দিলে সেলিম উদ্দিন এই আসনে জয়লাভ করেন। আগামী নির্বাচনে জাতীয় পার্টির পক্ষে সেলিম উদ্দিনের পাশাপাশি কেন্দ্রীয় নেতা শিল্পপতি সাইফুদ্দিন খালেদ এবং জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সাব্বির আহমদ মনোনয়ন প্রত্যাশী।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা হচ্ছেন সাবেক সংসদ সদস্য ও রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার, সিলেট জেলা কমিটির সহ-সভাপতি ও জকিগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. আহমদ আল কবীর, ঢাকার রমনা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ফয়জুল মুনির চৌধুরী, সাবেক ছাত্রনেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোশতাক আহমদ এবং কৃষক লীগের কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য আবদুল মোমিন চৌধুরী।

এ আসনে বিএনপির মনোনয়ন চান সাবেক সংসদ সদস্য আবদুল কাহির চৌধুরী, কানাইঘাট উপজেলা বিএনপির সভাপতি মামুনুর রশীদ মামুন (চাকসু মামুন) এবং কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আশিক চৌধুরী।

এ ছাড়া যুক্তরাজ্য খেলাফত মজলিসের যুগ্ম সম্পাদক মাওলানা এনামুল হাসান, জমিয়তে উলামায়ে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা উবায়দুল্লাহ ফারুক, ইউরোপ জমিয়তের নেতা মাওলানা আবদুল হাফিজ ও সিলেট মহানগর জমিয়ত নেতা মাওলানা আবদুর রহমান সিদ্দিকী এ আসনের ভোটে লড়তে চান।

সিলেট আসন

গোলাপগঞ্জ-বিয়ানীবাজার নিয়ে গঠিত সিলেট-৬ আসন মূলত প্রবাসী অধ্যুষিত এলাকা। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। এছাড়াও মনোনয়ন চাইতে পারেন কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সারওয়ার হোসেন, দলের যুক্তরাজ্য শাখার যুগ্ম সম্পাদক আফছার খান সাদেক, যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক মামুন আহমদ হাসিব, যুক্তরাষ্ট্রের নিউজার্সি শাখার সাধারণ সম্পাদক শফিক আহমদ।

বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, জাসাস কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চিত্রনায়ক হেলাল খান, সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, প্রবাসী বিএনপি নেতা আনোয়ার হোসেন মাস্টার। বিএনপি থেকে পদত্যাগী সাবেক সংসদ সদস্য ড. মকবুল হোসেন লেচু মিয়াও নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

জামায়াতের জেলা দক্ষিণের আমির মাওলানা হাবিবুর রহমান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এ টি ইউ তাজ রহমানও এ আসনে নির্বাচন করতে চান। এ ছাড়া জাসদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ও সিলেট জেলা সভাপতি লোকমান আহমদ, শিল্পপতি জাহাঙ্গীর হোসেন মিলু স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রচারণা চালিয়ে আসছেন।

সুনামগঞ্জ আসন

ধর্মপাশা-জামালগঞ্জ-তাহিরপুর-মধ্যনগর নিয়ে গঠিত সুনামগঞ্জ-১ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। একাদশ সংসদ নির্বাচনে তার পাশাপাশি আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সিলেট মহানগর আওয়ামী লীগের ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট রঞ্জিত সরকার, কৃষক লীগের কেন্দ্রীয় মহিলা বিষয়ক সম্পাদিকা অ্যাডভোকেট শামীমা শাহারিয়ার।

এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী সাবেক সংসদ সদস্য নাজির হোসেন ও দলটির কেন্দ্রীয় নেতা ডা. রফিক চৌধুরী। এ ছাড়া বাংলাদেশ মুসলিম লীগের সাবেক সংসদ সদস্য বদরুদ্দোজা সুজাও এবার নির্বাচনে প্রার্থী হবেন বলে জানা গেছে।

সুনামগঞ্জ আসন

দিরাই-শাল্লা নিয়ে সুনামগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা। তিনি সাবেক সংসদ সদস্য ও প্রয়াত নেতা সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী। এ আসনে মনোনয়ন প্রত্যাশী সিলেট মহানগর আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শামসুল ইসলাম, যুক্তরাজ্য জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি সামছুল হক চৌধুরী ও যুক্তরাজ্য যুবলীগ নেতা ডালটন তালুকদার।

অন্যদিকে সাবেক সংসদ সদস্য নাসির উদ্দিন চৌধুরী এ আসন থেকে বিএনপির পক্ষে মনোনয়ন প্রত্যাশী।

সুনামগঞ্জ আসন

দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর নিয়ে গঠিত সুনামগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের এম এ মান্নান। তিনি অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন। তার পাশাপাশি এ আসনে মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় রয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত জাতীয় নেতা মরহুম আবদুস সামাদ আজাদের ছেলে আজিজুস সামাদ আজাদ ডন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক ও যুক্তরাজ্য প্রবাসী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সৈয়দ আবুল কাশেম।

বিএনপির মনোনয়ন প্রত্যাশী লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমেদ, কায়সার আহমেদ এবং নুরুল ইসলাম সাজু।

জমিয়তে উলামা ইসলামের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট মওলানা শাহীনুর পাশা চৌধুরী মনোনয়ন প্রত্যাশা করেন।

এ ছাড়া এলডিপির সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান রূপা এ আসন থেকে ভোট করতে চান।

সুনামগঞ্জ আসন

সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর নিয়ে গঠিত এ আসন। বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির পীর ফজলুর রহমান মিছবাহ।

এ আসন থেকে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন মনোনয়ন প্রত্যাশী।

বিএনপির প্রার্থী দলের চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক এমপি ফজলুল হক আসপিয়া। এ ছাড়া দলটি থেকে মনোনয়ন প্রত্যাশী আরেক নেতা দেওয়ান জয়নুল জাকেরীন।

সুনামগঞ্জ আসন

ছাতক ও দোয়ারা নিয়ে গঠিত এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মহিবুর রহমান মানিক, ছাতক উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য শামীম আহমদ চৌধুরী এবং যুক্তরাজ্য প্রবাসী আইয়ুব করম আলী।

এ ছাড়া বিএনপির সাবেক সংসদ সদস্য কলিম উদ্দিন আহমেদ মিলন, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান চৌধুরী ছাড়াও বিশদলীয় জোটের শরীক খেলাফত মজলিসের মওলানা শফিক আহমেদ এই আসনে প্রার্থী হতে চান।

হবিগঞ্জ আসন

নবীগঞ্জ-বাহুবল নিয়ে গঠিত হবিগঞ্জ ১ আসনের বর্তমান এমপি মুনিম চৌধুরী বাবু যুক্তরাজ্য প্রবাসী ছিলেন। তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পাশাপাশি হবিগঞ্জ জেলা শাখার উপদেষ্টা। আসন্ন নির্বাচনে তার বদলে জাতীয় পার্টির মনোনয়ন পেতে সক্রিয় যুক্তরাজ্য প্রবাসী কেন্দ্রীয় নেতা এম এ হামিদ চৌধুরী।

এ আসনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা হলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও বিএমএ’র সভাপতি ডা. মুশফিক হোসেন চৌধুরী, সাবেক সংসদ সদস্য কমান্ডেন্ট মানিক চৌধুরীর মেয়ে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, প্রয়াত সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর তনয় দেওয়ান শাহনেয়াজ গাজী মিলাদ, কানাডা প্রবাসী মেজর (অব.) সুরঞ্জন দাশ, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আলমগীর চৌধুরী এবং যুবলীগ নেতা আব্দুল মুকিত চৌধুরী। এ ছাড়াও সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এ এম এস কিবরিয়া তনয় ড. রেজা কিবরিয়া এ আসনে মনোনয়ন প্রত্যাশী।

সাবেক সংসদ সদস্য বিএনপির শেখ সুজাত মিয়া যুক্তরাজ্যে চলে গেলেও তিনি মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। এ ছাড়া যুক্তরাজ্য প্রবাসী শেখ মহিউদ্দিন আহমদ এ আসনে নির্বাচনের লক্ষ্যে মাঠে সক্রিয় রয়েছেন বলে জানা গেছে।

হবিগঞ্জ আসন

আওয়ামী লীগের অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান, বানিয়াচং-আজমিরীগঞ্জ নিয়ে গঠিত হবিগঞ্জ-২ আসনের বর্তমান সংসদ সদস্য। এ আসন থেকে মনোনয়ন চায় বানিয়াচং উপজেলা আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা আমির হুসেন মাস্টার, সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান ইকবাল হুসেন খান, সাবেক সংসদ সদস্য মরহুম শরীফ উদ্দিন আহমেদের ছেলে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক আইন বিষয়ক সম্পাদক ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, অ্যাডভোকেট চৌধুরী আবু বকর সিদ্দিকী, সাবেক সচিব ইকবাল খান চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগ উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ছাদিকুর রহমান চৌধুরী পরাগ, যুক্তরাজ্য প্রবাসী আওয়ামী লীগ নেতা ব্যারিস্টার এনামুল হক, ইংল্যান্ড প্রবাসী ড. মোহাম্মদ শাহ নেওয়াজ এবং ঢাকা জজ কোর্টের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মাহফুজা বেগম সাঈদা।

এই আসনে বিএনপির হয়ে নির্বাচন করতে চান ডা. সাখাওয়াত হোসেন খান জীবন এবং সৌদি আরব (পশ্চিমাঞ্চল) শাখার সভাপতি ও কেন্দ্রীয় সদস্য আবদুল্লাহ মুকিব।

হবিগঞ্জ আসন

হবিগঞ্জ সদর-লাখাই নিয়ে গঠিত এই আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ দলীয় অ্যাডভোকেট মো. আবু জাহির। আসনটিতে প্রার্থিতা ঘোষণা করেছেন বিশেষ পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আবুল হাশেম মোল্লা মাসুম।

এই আসনে যুক্তরাজ্য প্রবাসী জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা এম এ মুনিম চৌধুরী বুলবুল নির্বাচনে আগ্রহী।

এ ছাড়া এিনপির জি কে গউস ও আবু লেইস মবিন চৌধুরী মনোনয়ন প্রত্যাশী।

হবিগঞ্জ আসন

বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী, সুপ্রিম কোর্টের আইনজীবী। তিনি বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর এবং মুক্তিযুদ্ধের সংগঠক আওয়ামী লীগ দলীয় সাবেক সংসদ সদস্য মাওলানা আসাদ আলীর ছেলে।

এ আসনে সম্ভাব্য প্রার্থীরা হলেন চুনারুঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এম আকবর হোসেন জিতু, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী প্রয়াত এনামুল হক মোস্তফা শহীদের ছেলে নিজামুল হক রানা, জেলা আওয়ামী লীগের কার্যকরী পরিষদের সদস্য ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুল হাইয়ের ছেলে আরিফুল হাই রাজিব, মাধবপুরের সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন চৌধুরী অসীম, সাবেক মেয়র মাধবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহ মুসলিম এবং কেন্দ্রীয় যুবলীগ নেতা মিসির আলী।

বিএনপি নেতা সৈয়দ মোহাম্মদ ফয়সল এ আসনে মনোনয়ন প্রত্যাশী।

মৌলভীবাজার আসন

বড়লেখা-জুড়ী নিয়ে গঠিত এ আসনের সংসদ সদস্য হচ্ছেন হুইপ শাহাবুদ্দিন আহমদ।

বিএনপির সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট এবাদুর রহমান চৌধুরী এবং কেন্দ্রীয় যুবদলের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কাতার প্রবাসী শরিফুল হক সাজু এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী।

এ ছাড়া ঢাকার শেরেবাংলা নগর থানা জামায়াতের সেক্রেটারি মাওলানা আমিনুল ইসলাম এই আসন থেকে ভোট করতে চান।

মৌলভীবাজার আসন

কুলাউড়া উপজেলা এবং কমলগঞ্জ উপজেলার আদমপুর, ইসলামপুর, আলীনগর ও সমসেরনগর ইউনিয়ন নিয়ে গঠিত মৌলভীবাজার ২ আসনের বর্তমান সংসদ সদস্য আবদুল মতিন।

এ আসনে মনোনয়ন প্রত্যাশায় রয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, সাবেক সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর, পুলিশের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা সৈয়দ বজলুল করিম, জেলা আওয়ামী লীগের সদস্য ও যুক্তরাষ্ট্র প্রবাসী আতাউর রহমান শামীম, ডা. রুকন উদ্দিন আহমদ, আওয়ামী লীগ নেতা ও উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, লন্ডন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কামাল হাসান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু।

বিএনপি থেকে বরাবরের মতো মনোনয়ন পেতে পারেন আইনজীবী আবেদ রেজা। তবে যুক্তরাষ্ট্র প্রবাসী বিএনপির সাবেক সংসদ সদস্য এম এম শাহীনও মনোনয়ন চান।

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ শরীফ নুরুল আম্বিয়া গ্রুপ) প্রার্থী কুলাউড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নেহার বেগম এ আসনে ভোট করতে চান।

এ ছাড়া জাতীয় পার্টির (কাজী জাফর) নওয়াব আলী আব্বাস মনোনয়ন প্রত্যাশী।

মৌলভীবাজার আসন

সদর ও রাজনগর নিয়ে গঠিত এ আসনের বর্তমান সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন। মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নেছার আহমদ, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থ, যুক্তরাষ্ট্র প্রবাসী প্রকৌশলী ফরাসত আলী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামাল হোসেন, যুক্তরাজ্য প্রবাসী এমএ রহিম শহীদ ও যুক্তরাজ্য প্রবাসী আবদুল মালিক তরফদার শোয়েব।

বিএনপির এম নাসের রহমান ও যুক্তরাজ্য প্রবাসী বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান মনোনয়ন প্রত্যাশী।

বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ শরীফ নুরুল আম্বিয়া গ্রুপ) যুক্তরাষ্ট্র শাখার সভাপতি আব্দুল মুসাব্বির এ আসনে ভোট করতে চান।

মৌলভীবাজার আসন

এই আসনে আওয়ামী লীগের টিকেট নিয়ে পাঁচবার বিজয়ী উপাধ্যক্ষ আব্দুস শহীদ। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক রফিকুর রহমান এবার এ আসনে ভোট করতে চান।

এই আসনে ভোট করতেম মেয়র মহসীন মিয়া মধু বিএনপির মনোনয়ন প্রত্যাশী। এ ছাড়া বিএনপি নেতা হাজী মুজিবুর রহমান চৌধুরী এবং যুক্তরাজ্য প্রবাসী জেলা ছাত্রদলের সাবেক সহ-সভাপতি জামাল উদ্দিন জিপু মনোনয়ন প্রত্যাশী।

আরও পড়ুন-

ঢাকা বিভাগে বিএনপি-জামায়াত সেবার শূন্য, এবার কী?

রংপুর: মাঠের লড়াইয়ে শক্তিশালী জাপা, আ.লীগে একাধিক প্রার্থী

ময়মনসিংহ: আ.লীগে অভ্যন্তরীণ কোন্দল, এখনও সক্রিয় নয় বিএনপি

রাজশাহী: মাঠে-কেন্দ্রে তৎপর আ.লীগের একাধিক প্রার্থী, বসে নেই বিএনপিও

সারাবাংলা/জেআইএল/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন