রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

‘ঢাকার রাস্তায় রোবটের সঙ্গে ধাক্কা লাগাটাও অস্বাভাবিক লাগবে না’

অক্টোবর ৯, ২০১৮ | ১১:১৪ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ২০২১ সালের মধ্যে আমরা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সকে আরও শক্তিশালী করতে পারবো। আমি নিশ্চিন্তে বলতে পারি এমনকি ঢাকার রাস্তায় হাঁটার সময় মানুষের সঙ্গে রোবটের ধাক্কা লাগাটাও অস্বাভাবিক লাগবে না।

মঙ্গলবার (৯ অক্টোবর) সন্ধ্যায় অফিসার্স ক্লাব অডিটোরিয়ামে ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন ড্যাশবোর্ড’ এর শুভ উদ্বোধনকালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার একথা বলেন। মন্ত্রিপরিষদ বিভাগ এবং এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে এটি নির্মিত হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘২০১৯ সালের মধ্যে শহর ছাড়াও দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড পৌঁছে দেবো। একহাজার ৯৭৬টি ডিজিটাল সার্ভিস বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ণের মাধ্যমে একসেস টু ইনফরমেশন (এটুআই) অসম্ভবকে সম্ভব করেছে।’

‘আমাদের সফটওয়্যার ও ওয়েবসাইট ডেভেলপমেন্টসহ প্রযুক্তি নির্মাণের ক্ষেত্র অনেকবেশি শক্তিশালী হয়েছে। বাংলাদেশের ছেলেরা প্রযুক্তির নির্মাণে দক্ষ হয়েছে। তাই বিদেশ থেকে এখন ভাড়াটে প্রযুক্তিবিদ আনতে হয় না’ বলেও উল্লেখ করেন তিনি।

ডাক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী আরও বলেন, ‘বিদেশি হ্যাকাররা এবছর প্রায় পাঁচবার আমাদের সরকারের তথ্য চুরি করার চেষ্টা চালিয়েছিলো, কিন্তু সক্ষম হয়নি। কেননা ডিজিটাল বাংলাদেশের সরকার নিজেদের নিরাপত্তা দিতেও সক্ষম।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব নজিবুর রহমান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ বিশিষ্টজনেরা।

সারাবাংলা/এসও/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন