বিজ্ঞাপন

“‘সিক্রেটস ডক্যুমেন্টস’ গবেষকদের জন্য মূল্যবান দলিল”

October 11, 2018 | 11:46 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কোনো দেশের নেতার বিরুদ্ধে গোয়েন্দা সংস্থার প্রতিবেদন প্রকাশ করা না হলেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের গোপন নথি নিয়ে প্রকাশ করা হয়েছে ‘সিক্রেট ডক্যুমেন্টস অব ইনটেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক বই। এই বইটি থেকে কেবল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নয়, স্বাধীন বাংলাদেশের অভ্যুত্থানের ইতিহাসও জানা যাবে বলেই তা প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) ঢাকার স্প্যানিশ দূতাবাসের উদ্যোগে স্প্যানিশ ভাষায় প্রকাশিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটির মোড়ক উন্মোচনের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ৭ সেপ্টেম্বর গণভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে পাকিস্তানি আমলের গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে সংকলিত ‘সিক্রেট ডক্যুমেন্টস অব ইনটেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠানে ১৪ খণ্ডের সংকলনের মধ্যে প্রথম খণ্ডের মোড়ক উন্মোচন করা হয়।

গোয়েন্দা নথিতে ১৯৪৮ থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে পাকিস্তানের ইনটেলিজেন্স ব্রাঞ্চের (আইবি) প্রতিবেদনের তথ্য নিয়ে বইটি প্রকাশিত হচ্ছে।

বিজ্ঞাপন

“‘সিক্রেটস ডক্যুমেন্টস’ গবেষকদের জন্য মূল্যবান দলিল”

বইটির প্রথম খণ্ড প্রকাশের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আজ শেখ হাসিনা বলেন, এক খণ্ড বের করেছি, বাকিগুলোও বের করে ফেলব। পৃথিবীতে কোনো দেশে কখনও কেউ কোনো নেতার বিরুদ্ধে রিপোর্ট হলে সেই রিপোর্ট প্রকাশ করা হয় না। কিন্তু আমি এটা করলাম। কারণে এর ভেতর থেকে একদিকে যেমন জাতির জনকের জীবনী জানা যাবে, একইসঙ্গে স্বাধীন বাংলাদেশের অভ্যুত্থানের ধারাবাহিক ইতিহাসও এই রিপোর্ট থেকে সংগ্রহ করা যাবে। যারা গবেষণা করতে চাইবেন, তাদের জন্য এটা অত্যন্ত মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে বলে আমি বিশ্বাস করি।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি, এই বই থেকে আমরা আমাদের বাংলাদেশের ইতিহাস ও এই উপমহাদেশের ইতিহাসের অনেক কিছুই আমরা জানতে ও দেখতে পারব।

স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশের সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতাও জানান শেখ হাসিনা। তিনি বলেন, জাতির জনকের কাছে মাতৃভাষার পরে স্প্যানিশ ভাষা ছিল পৃথিবীর সবচেয়ে মিষ্টি ও সুন্দর ভাষা।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এটা গৌরবের বিষয়। আর আমি সব সময় চাই, ভাষা-সাহিত্য যত বেশি একে অপরকে জানবে, সাংস্কৃতিক চর্চা যত বেশি হবে, তত বেশি আমরা আমাদের নিজেদের সমৃদ্ধ করতে পারব। জাতির পিতা একটি জাতির জন্য, একটি দেশের জন্য যে আত্মত্যাগ করেছেন, এটা অতুলনীয় বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে স্প্যানিশ রাষ্ট্রদূতসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

‘দিন বদল শুরু করেছি, দিন বদল এগিয়ে যাচ্ছে’

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন