বিজ্ঞাপন

কোটার দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

October 11, 2018 | 1:15 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি : প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষণের দাবিতে শাহবাগ অবরোধ করে রেখেছে 'বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ'।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) বেলা ১১ টা থেকে শাহবাগ মোড়ের চারপাশের রাস্তা আটকে অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার কোটা বাতিলের পরিপত্র জারির পরদিন থেকে শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করে আসছেন  বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের সদস্যরা।

আন্দোলনকারীরা সরকারি চাক‌রি‌তে প্রতিবন্ধী কোটা সংরক্ষণসহ ১১ দফা দাবি জানান। দাবিগুলোর মধ্যে রয়েছে-চাকরির জন্য প্রিলিমিনারি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর করা, সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধীদের প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী মন্ত্রণালয় প্রতিষ্ঠা, তীব্র মাত্রায় প্রতিবন্ধকতার স্বীকার প্রতিবন্ধীদের চাকরি‌তে অগ্রাধিকার, প্রতিবন্ধী সুরক্ষা আইন-২০১৩ বাস্তবায়ন, জাতীয় প্রতিবন্ধী অধিদপ্তর প্রতিষ্ঠা ইত্যাদি।

বিজ্ঞাপন

ধর্মঘটের পরেও দাবি মানা না হলে আরো কঠোর কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

এদিকে দুপুর ১টার দিকে প্র‌তিবন্ধী‌দের সমাবেশস্থলে যান ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি বলেন, প্রতিবন্ধীরা পিছিয়ে পড়া গোষ্ঠী। সংবিধানে তাদের অধিকারের কথা বলা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠাকাল থেকে সকল ধরনের ন্যায্য দাবির সাথে ঐক্যমত পোষণ করি।

বিজ্ঞাপন

এসময় প্র‌তিবন্ধী শিক্ষার্থীরা তা‌দের দা‌বির বিষ‌য়ে প্রধানমন্ত্রী‌কে অব‌হিত করার অনু‌রোধ জানা‌লে ছাত্রলীগ সাধারণ সম্পাদক ব‌লেন, ‘আমরা প্রধানমন্ত্রীকে অনুরোধ করব আপনাদের দাবির বিষয়টি বিবেচনা করার জন্য।’

সারাবাংলা/কেকে/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন