বিজ্ঞাপন

‘আর্সেনালে ওয়েঙ্গারের ইতিহাসের দিন’

October 12, 2018 | 6:03 pm

।। সুমিত্র নাথ, নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

আর্সেনালের হয়ে ২২ বছরের কোচিং ক্যারিয়ারটা এ বছরেই শেষ করেছেন কিংবদন্তি কোচ আর্সেন ওয়েঙ্গার। ইংলিশ ক্লাবটির হয়ে শুরুটা করেছিলেন ১৯৯৬ সালের ১ অক্টোবর। তবে আর্সেনালের হয়ে ২২ বছর আগের আজকের দিনেই (১২ অক্টোবর) আর্সেনালে ইতিহাসের শুরুটা করেছিলেন ফরাসি এই কিংবদন্তি।

১৯৯৬ সালের ১২ অক্টোবরে আর্সেনালের হয়ে প্রথম ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন ওয়েঙ্গার। সেই ম্যাচে ব্ল্যাকবোর্ন রিভার্সকে ২-০ গোলে পরাজিত করে আর্সেনাল। তবে দারুণ শুরু করলেও শেষ পর্যন্ত ওই মৌসুমে আর্সেনালকে তৃতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। অবশ্য পরের মৌসুমেই বাজিমাত করলেন ওয়েঙ্গার। সেবার একই সঙ্গে লিগ শিরোপা আর এফএ কাপ জিতেছিল আর্সেনাল।

আর্সেনালের কোচিং ক্যারিয়ারে হাজারের বেশি ম্যাচের দায়িত্ব নেয়া এই কোচ যেন ক্লাবের জন্য নিজেকে পুরোটাই সঁপে দিয়েছিলেন। সেটা তার বিদায়ের দিনেই বুঝা গিয়েছে অনেকটা। তা না হলে বিদায়ের দিনে গ্যালারিতে বসে থাকা দর্শক-সমর্থকরাই কেন চোখে থেকে এভাবে জল ঝরাবে!

বিজ্ঞাপন

সেদিন মাঠে দাঁড়িয়ে বিদায়ী ভাষণ দিতে গিয়ে ওয়েঙ্গার নিজেও বিদায়ের কষ্ট বুঝিয়ে দিয়েছিলেন অনেকটাই। মাঠের ঠিক মাঝে দাঁড়িয়ে দু-হাত নাড়িয়ে সেখানেই গল্পের ইতি টেনেছিলেন ওয়েঙ্গার।

১৮৮৬ সালে প্রতিষ্ঠিত ক্লাবটি এই নিয়ে ১৩টি লিগ শিরোপা, ১৩টি এফএ কাপ ছাড়াও এপর্যন্ত অনেকগুলো শিরোপা জিতেছে ক্লাবটি। এর মধ্যে ১৯৯৬ সালে দায়িত্ব নেওয়ার পর ২২ বছরের কোচিং ক্যারিয়ারে আর্সেনালকে তিনবার লিগ শিরোপা জিতিয়েছেন ওয়েঙ্গার। সাতবার জিতিয়েছেন এফএ কাপ।

বিজ্ঞাপন

৬৮ বছর বয়সি এই কোচ আর্সেনালের কোচিং ক্যারিয়ারের ইতি টানার আগে ১ হাজার ২৩৫টি ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন। যেখানে ৭০৭টি জয়, ২৪৮টি হার এবং ২৮০টি ম্যাচ ড্র করে আর্সেনাল।

তবে শেষটা ভালো হয়নি এই কিংবদন্তির। আর্সেনালে কোচিং ক্যারিয়ারের শেষ মৌসুমটা আশানুরূপ হয়নি তার। মৌসুমের শুরুটা ভালো হলেও শেষমেশ পয়েন্ট টেবিলের ছয়ে থেকেই মৌসুম শেষ করেছে আর্সেনাল। যে কারণে এবারের চ্যাম্পিয়নস লিগের বাইরে থাকছে ইংলিশ এই জায়ান্টরা।

১৯৪৯ সালের ২২ অক্টোবরে জন্ম নিয়েছিলেন ফুটবল বিশ্বের অন্যতম সেরা এই কোচ। খেলোয়াড়ি জীবনে ফ্রান্সের চারটি ছোট ক্লাবে মিডফিল্ডার হয়েই খেলেছিলেন। খেলোয়াড়ি জীবনে বেশ উজ্জ্বল না হলেও, কোচিং ক্যারিয়ারের কারণে কিংবদন্তিদের তালিকায় আছেন ওপরের দিকেই। সবমিলিয়ে ৩৪ বছরের কোচিং ক্যারিয়ারটা ছিল বেশ উজ্জ্বল।

বিজ্ঞাপন

১৯৮৪ সালে ফ্রান্সের ক্লাব ন্যান্সির হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করার পর তিন মৌসুম কাটিয়ে মোনাকোতে যোগ দেন তিনি। এরপর মোনাকো থেকে হতাশাজনক বরখাস্ত হওয়ার পর জাপানের অখ্যাত ক্লাব নায়াগো গ্রাম্পাস এইটের হয়ে এক মৌসুম কাটানোর পর ১৯৯৬ সালে ১ অক্টোবর যোগ দেন আর্সেনালে।

‘দ্য প্রফেসর’ নামে পরিচিত এই মানুষটি ২২ বছরের কোচিং ক্যারিয়ারে আর্সেনালকে তিনবার লিগ ও সাতবার জিতিয়েছেন এফএ কাপ শিরোপা। এর মধ্যে ২০০৩-০৪ মৌসুমের ‘অপ্রতিরোধ্য’ দল ছিল ওয়েঙ্গারের আর্সেনাল। ২০০২ থেকে ২০০৫ সময়ের মধ্যে তিনবার এফএ কাপ জেতেন তিনি। এই তিন মৌসুমে প্রিমিয়ার লিগও জেতেন দু’বার। অবশ্য পরের মৌসুমেও সুযোগ ছিল চ্যাম্পিয়ন্স লিগ জেতার। তবে সেবার ফাইনালে উঠে বার্সেলোনার কাছে হেরে শিরোপা হাতছাড়া হয় আর্সেনালের। তবে দুর্দান্ত সময় কাটানোয় প্রশংসাও কুড়িয়েছেন অনেক।

আর্সেনাল পরিবারের সঙ্গে নিজের সম্পর্কটা কেমন, সেটা বোঝা গিয়েছিল তার ক্লাব ছাড়ার সময়। এতোবছরের ভালোবাসার গল্প শেষ করার সময়ে আবেগপ্রবণ হয়ে সেটাই বুঝিয়েছেন ওয়েঙ্গার। এর আগে এবছরের এপ্রিলে আর্সেনালে ক্যারিয়ারের ইতি টানার কথা জানিয়েছিলেন তিনি। এরপর গত ৬ মে এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের আগে গার্ড অব অনার দেয়া হয় তাকে।

সারাবাংলা/এসএন/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন