বিজ্ঞাপন

পূজার প্রস্তুতি শেষ, প্রতিমা বরণের অপেক্ষা

October 14, 2018 | 9:20 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মহালয়ার মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের এবারের দুর্গা পূজা শুরু হলেও মূল আনুষ্ঠানিকতা শুরু হবে ষষ্ঠী পূজার মাধ্যমে। সোমবার (১৫ অক্টোবর) ষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গা পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।

এরই মধ্যে ঢাকা শহরের প্রায় আড়াই শ পূজা মন্ডপের সাজ-সজ্জা তৈরির কাজ শেষ পর্যায়ে। এখন মাকে বরণের অপেক্ষা করছে সনাতন ধর্মাবলম্বীরা।

গতকাল শনিবার (১৩ অক্টোবর) রাজধানীর বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে এসব চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

রাজধানীর পুরান ঢাকার শাঁখারী বাজার এলাকায় কমপক্ষে অর্ধশত পূজা মন্ডপ বসেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাউন্ডারি ওয়াল ও জজ কোর্টের দেওয়াল ঘেঁষে যে রাস্তা ইসলামপুরের দিকে গেছে, এই রাস্তার পুরোটাই পূজা মন্ডপের জন্য বরাদ্দ রাখা হয়। পুরো রাস্তার ওপর চলছে শামিয়ানা টাঙানো ও লাইটিংয়ের কাজ। পূজা মন্ডপগুলোতেও ঠাকুর বসানোর কাজ চলছে।

সাজ সজ্জার কাজ চলছে স্বামীবাগ ইসকন মন্দিরে। এর আশেপাশেও রয়েছে আট থেকে ১০টি পূজা মন্ডপ। স্বামীবাগ পূজা মন্ডপের তত্ত্বাবধায়ক সত্যেন কুমার বলেন, পূজা মন্ডপের কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন মাকে বরণের অপেক্ষা করছি আমরা। এবারের পূজা খুব ভালো হবে বলেও জানান তিনি। রাজধানীর মিরপুর, উত্তরা, বাড্ডা, মোহাম্মদপুর, হাজারীবাগ ও যাত্রাবাড়ী এলাকাতে মন্ডপের কাজ প্রায় শেষ পর্যায়ে।

আরও পড়ুন: আসছে পূজা, ব্যস্ত শাঁখারিবাজার

বিজ্ঞাপন

শারদীয় দুর্গা পূজা, পূজা মন্ডপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকেশ্বরী মন্দির

রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে দেখা যায়, পূজার জন্য সকল প্রস্তুতি শেষ। নিরাপত্তা পর্যবেক্ষণে আসবেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। রাজধানীর প্রধান পূজা মন্ডপ ঘিরে নিরাপত্তাও জোরদার থাকবে। পূজা উদযাপন কমিটি আশা করছেন, এবারে শান্তিতে পূজা উদযাপিত হবে। স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি ও ডিএমপি কমিশনার নিরাপত্তার জন্য সব ধরণের আশ্বাস দিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন মজুমদার সারাবাংলাকে বলেন, রাজধানীতে এবার ২৩৪টি পূজা মন্ডপে সার্বজনীন দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। ৯৫ ভাগ কাজ শেষ পর্যায়ে। বাকী কাজ আজকের মধ্যেই শেষ হবে। ১৬ অক্টোবর সপ্তমী, ১৭ অক্টোবর অষ্টমী, ১৮ অক্টোবর নবমী ও ১৯ অক্টোবর বিজয়া দশমী অনুষ্ঠিত হবে। দশমীর মধ্য দিয়ে ১৯ অক্টোবর বিকেলে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া নিরাপত্তার জন্য সব ধরণের আশ্বাস প্রদান করেছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: নির্বাচনের বছর, তাই দুর্গাপূজায় বিশেষ সতর্কতা

শারদীয় দুর্গা পূজা, পূজা মন্ডপ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকেশ্বরী মন্দির

রাজধানীর পূজা মন্ডপগুলোতে নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ডিএমপির গণমাধ্যম শাখার উপকমিশনার মাসুদুর রহমান বলেন, এবার সার্বজনীন দূর্গা পূজায় সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। পূজা মন্ডপ পাহারা ও আশেপাশের সার্বিক নিরাপত্তা বজায় রাখতে সব ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রত্যেক পূজা মন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। একই সঙ্গে সাদা পোশাকের পুলিশ আশেপাশে প্রস্তুত থাকবে। গোয়েন্দা পুলিশ ও বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা বিশেষ নিরাপত্তায় প্রস্তুত থাকবে। আশা করছি, কোথাও কোনো সমস্যা হবে না। এরপরেও কোনো সমস্যা হলে তা কুইক রেসপন্সের মাধ্যমে সমাধান করা হবে।

সারাবাংলা/এমআই/এসআই

আরও পড়ুন: মঠবাড়িয়ায় সবচেয়ে বড় দুর্গা পূজার আয়োজন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন