বিজ্ঞাপন

২১ আগস্ট মামলার রায়ের নকল চেয়েছেন বাবর, পিন্টুসহ ১৭ আসামি

October 14, 2018 | 4:00 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আলোচিত ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের নকলের জন্য আবেদন করেছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আব্দুস সালাম পিন্টুসহ ১৭ আসামি। সংশ্লিষ্ট  আদালতের নকলখানায় আইনজীবীদের মাধ্যমে তারা এই আবেদন করেন।

গত ১০ অক্টোবর রায় ঘোষণার হওয়ার পর চলতি মাসের ১১ অক্টোবর ও ১৪ অক্টোবরে রায়ের কপি পাওয়ার জন্য এ আবেদনগুলো করা হয়।

রোববার (১৪ অক্টোবর) আদালতে বিশেষ পাবলিক প্রসিকিউটর আবু আব্দুল্লাহ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে লুৎফুজ্জামান বাবর ও আশরাফুল হুদার পক্ষে অ্যাডভোকেট নজরুল ইসলাম, আব্দুস সালাম পিন্টুর পক্ষে অ্যাডভোকেট রফিকুল ইসলাম, আরিফুল ইসলাম ওরফে আরিফ কমিশনার ও সাইফুল ইসলাম ডিউকের পক্ষে অ্যাডভোকেট জয়নুল আবেদীন মেজবাহ আবেদন করেন।

এছাড়া, আসামি শেখ আব্দুস সালামের পক্ষে অ্যাডভোকেট ইদি আমিন, জাহাঙ্গীর আলম, মহিবুল্লাহ অভি, রফিকুল ইসলাম ও আবুল কালাম আজাদ এর পক্ষে অ্যাডভোকেট লুৎফর রহমান, খোদা বক্স চৌধুরীর পক্ষে অ্যাডভোকেট আবুল খায়ের, রুহুল আমিনের পক্ষে অ্যাডভোকেট বশির আহমেদ, আব্দুর রহিম ও রেজ্জাকুল হায়দার চৌধুরীর পক্ষে অ্যাডভোকেট ফারুক আহমেদ, হোসাইন আহমেদ তামীমের পক্ষে অ্যাডভোকেট আহসান, মাওলানা আবু তাহেরের পক্ষে অ্যাডভোকেট জসিম উদ্দিন ও আরিফ হাসান সুমনের পক্ষে অ্যাডভোকেট মিজানুর রহমান রায়ের নকলের জন্য আবেদন করেন।

সংশ্লিষ্ট আদালত সূত্র জানা যায়, পূর্ণাঙ্গ রায় প্রস্তুত হলেও নকল দেওয়ার আগে রায়টি পুনরায় ভালোভাবে নিরীক্ষা করবেন আদালত। সেক্ষেত্রে রায়ের নকল পেতে ৭ থেকে ১০ দিন সময় লাগতে পারে।

বিজ্ঞাপন

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় দায়ের হওয়া দুই মামলার রায়ে গত ১০ অক্টোবর বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ও খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। একইসঙ্গে মামলা দুটিতে বিএনপি-জামায়াত সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেওয়া হয়। বাকি ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়।

সারাবাংলা/এআই/এনএইচ

আরও পড়ুন:খালেদা জিয়া ও তারেকের নাম বলিনি, তাই সাজা পেলাম: বাবর

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন