বিজ্ঞাপন

‘যেকোনো সময় মন্ত্রিসভায় ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনা’

October 14, 2018 | 8:52 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: যেকোনো সময় মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিকদের তোলা আপত্তি নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, এরই মধ্যে মন্ত্রিসভার দুইটি বৈঠক হয়েছে। তার আগে প্রধানমন্ত্রীকে আইনমন্ত্রী ও আমরা বিষয়টি অবহিত করেছি। কিন্তু মন্ত্রিসভায় আলোচনা করার পরিবেশ ছিল না বলে হয়নি। আমরা আশা করছি, যেকোনো সময়ে আলোচনাটা হবে। আলোচনা করলে আমরা আবারও সম্পাদক পরিষদ ও সাংবাদিক নেতাদের সঙ্গে বৈঠক করব।

বিজ্ঞাপন

রোববার (১৪ অক্টোবর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আমরা সম্পাদক পরিষদ, বিএফিউজে, ডিইউজে নেতাদের সঙ্গে বৈঠকে বসেছিলাম। সেখানে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তারা যেসব প্রশ্ন উত্থাপন করেছিলেন, সেটা আমরা শুনেছি, লিপিবদ্ধ করেছি। একটা কথা আমরা বলেছিলাম— যে আলোচনাটার সূত্রপাত হলো, এটা অব্যাহত রাখব। প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ এ বিষয়ে কী দিক-নির্দেশনা দেয়, তার ভিত্তিতে আবার আমরা বসব। আমরা আলোচনাটা অব্যাহত রাখার অঙ্গীকার রেখে পরবর্তী বৈঠকের জন্য সময় চেয়ে নিয়েছিলাম। এও বলেছিলাম, আপনারা নির্দিষ্ট সময় বেঁধে দিয়েন না।

বিজ্ঞাপন

ইনু বলেন, আমরা এটাও বলেছি, এটা রাষ্ট্রপতি দস্তখত করল কি করল না— তার সঙ্গে এই আলোচনার কোনো সম্পর্ক নেই। যেকোনো আইন সংশোধন হতে পারে, পরিমার্জন, পরিবর্তন করা যায়। সুতরাং রাষ্ট্রপতির সইটা রুটিন কাজ। সংসদ বিল পাস করেছে, উনি (রাষ্ট্রপতি) রুটিন কাজ করেছেন। এখন যদি আমাদের সংশোধন করতে হয়, তার জন্য সংসদ আছে। কিন্তু বিষয়টি নিয়ে আলোচনাটা খুবই গুরুত্বপূর্ণ।

আলোচনা বন্ধ হয়ে যায়নি এবং সাংবাদিকদের আপত্তিগুলো নিয়ে আলোচনার মধ্য দিয়েই একটি দৃষ্টিভঙ্গি তৈরি করা সম্ভব হবে বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিজ্ঞাপন

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের উদ্বেগ মন্ত্রিসভার বৈঠকে আলোচনার বিষয়ে তিন মন্ত্রী প্রতিশ্রুতি দিলেও তা রাখেননি— সম্পাদক পরিষদের এমন বক্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, এ বক্তব্যটি আমাদের কাছে হৃদয় বিদারক, দুঃখজনক।

সারাবাংলা/এইচএ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন