বিজ্ঞাপন

পরীক্ষা বাতিলের দাবিতে সাধারণ ছাত্র পরিষদের আল্টিমেটাম

October 18, 2018 | 3:26 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পরীক্ষা আজকের মধ্যে (বৃহস্পতিবার) বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

বৃহস্পতিবার ( ১৮ অক্টোবর) বেলা ১টায় দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ মিছিল শেষে এই ঘোষণা দেন পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন। এর আগে পরীক্ষা বাতিলসহ চারদফা দাবিতে অন্তত পাঁচ শতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিল করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘুরে পুনরায় টিএসসিতে আসে।

ফারুক হোসেন বলেন, আজকের মধ্যে ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করে স্বচ্ছ প্রক্রিয়ায় আবার পরীক্ষা নিতে হবে। অন্যথায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সমাজ বিন্দু পরিমাণ ছাড় দিবে না। তারা কোনো নাটক সহ্য করবে না।

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস স্বীকার করে নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এরপরও পরীক্ষার ফল প্রকাশ করা লজ্জাজনক। অনতিবিলম্বে পরীক্ষার ফল বাতিল করুন। ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু একটি বিশ্ববিদ্যালয় নয়, এটি আমাদের ইতিহাস ও ঐতিহ্য। এটা রক্ষা করার জন্য প্রয়োজনে ছাত্র সমাজ তাদের জীবন দিবে।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ১ নম্বর যুগ্ম আহ্বায়ক রাশেদ খান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রশ্ন ফাঁসের বিষয়টি স্বীকার করে পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে। এটি প্রশাসনের দুর্বলতার বহিঃপ্রকাশ। বিশ্ববিদ্যালয়ের মান-সম্মান ধরে রাখা ছাত্রদের নৈতিক দায়িত্ব। তিনি ‘ঘ’ ইউনিটের ফল বাতিলের দাবিতে অনশনরত আখতারের সঙ্গে তাদের সংগঠনের পক্ষ থেকে সংহতি প্রকাশ করেন। আজকের মধ্যে পরীক্ষা বাতিল না হলে কঠোর আন্দোলন দেয়া হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, গত শুক্রবার ঘ ইউনিটে পরীক্ষার পূর্বেই প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে মঙ্গলবার ফল প্রকাশ করে। এই দিন দুপুর বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আমরণ অনশন শুরু করে

সারাবাংলা/কেকে/এমএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন