বিজ্ঞাপন

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার, হাইকোর্টে আদেশের বিরুদ্ধে আপিল

October 18, 2018 | 7:49 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল মামলার বিচার কাজ চলবে- হাইকোর্ট বিভাগের দেওয়া এই আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবীরা আবেদন করেছেন। ব্যরিস্টার কায়সার কামাল সারাবাংলাকে জানান, আগামী রোববার চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি হতে পারে।

গত ১৪ অক্টোবর খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার কাজ স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দেন আদালত। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার আবেদনটি সরাসরি খারিজ করে এ আদেশ দেন।

বিজ্ঞাপন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান বলেন, শুনেছি আপিল হয়েছে। আপিলের নম্বরও পড়ছে। কপি হাতে পাওয়ার পর পরবর্তী বিষয় জানানো হবে।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল মামলার কার্যক্রম স্থগিত চেয়ে গত ২৭ সেপ্টেম্বর হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিশন আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আর দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

বিজ্ঞাপন

আদালতের আদেশের পরে আইনজীবী জয়নুল আবেদীন বলেন, বিচারিক আদালত খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার পরিচালনার আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে আমরা হাইকোর্ট বিভাগে এসেছিলাম। হাইকোর্টে বলেছি একজন ব্যক্তি অসুস্থ হয়ে কাতরাচ্ছেন। এ অবস্থায় তার অনুপস্থিতিতে তড়িঘড়ি করে বিচার কাজ সম্পন্ন করা।

তিনি বলেন, পৃথিবীতে এ রকম নজির নেই- আসামি অসুস্থ, কিন্তু তার বিচার কাজ হয়েছে। আমাদের ৭০টি ডিএলআর (ঢাকা ল’ রিপোর্ট) আছে, সেখানেও এমন দৃষ্টান্ত পাওয়া যাবে না। আমরা ভেবেছিলাম আদালত বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখবেন। কিন্তু আদালত আমাদের আবেদনটি খারিজ করে দিয়েছেন। এটা খুবই দুঃখজনক। এ ধরনের আদেশ আমরা আশা করিনি। আমাদের আশা ছিল, দেশের সর্বোচ্চ আদালত স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনা করবেন। বিশেষ করে বেগম জিয়ার মামলাটি নিয়ে তারা গভীরভাবে চিন্তা করবেন। এখন আমাদের সামনে একটা পথ আছে। সেটা হলো আপীল বিভাগ। যেহেতু বিধান রয়েছে হাইকোর্ট বিভাগের আদেশের বিরুদ্ধে আপিল করার, আমরা সেটি করছি। আশা করব, সেখানে অন্তত ন্যায় বিচার পাবো।

গত ২০ সেপ্টেম্বর বিশেষ জজ আদালত-৫ এর বিচারক খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার কাজ পরিচালনার যে আদেশ দিয়েছেন, তা আইন বহির্ভূত উল্লেখ করে আদালতে রিভিশন করা হয়।

পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচারকাজ চলবে বলে আদেশ দেন বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান।

বিজ্ঞাপন

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন