বিজ্ঞাপন

দিল্লী চলচ্চিত্র উৎসবে সেরা বাংলাদেশের ‘ভয়’

October 22, 2018 | 12:57 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

দিল্লিতে বিশ্বের ৫৭টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়ে গেল ‘দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮’। উৎসবে ‘বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স’। ২২ মিনিটের এই ছবিটি পরিচালনা করেছেন জুয়েইরিযাহ মউ। নবারুণ ভট্টাচার্য্যের ‘মৃতদেহ দর্শন’ গল্পের ছায়া অবলম্বনে এবং বাংলাদেশ সরকারের বিসিটিআইয়ের (বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইন্সটিটিউট) অর্থায়নে নির্মিত হয়েছে এই স্বল্পদৈর্ঘ্যের ছবিটি।


আরও পড়ুন :  বাংলাদেশ-ইরান যৌথ ছবিতে অনন্ত-বর্ষা


দিল্লিতে ‘বেস্ট শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড’ প্রাপ্তিতে উচ্ছ্বসিত নির্মাতা জুয়েইরিযাহ মউ জানান, প্রথমত এ ধরনের একটা আসরে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করাই ছিল তার জন্য গর্বের। এরকম বড় উৎসবে নানা দেশের চলচ্চিত্র পরিচালক-প্রযোজকেরা একত্রিত হন। নেটওয়ার্কিং তৈরি হয়। ভিন্ন ভিন্ন দেশের সিনেমা সংশ্লিষ্ট মানুষের সঙ্গে সিনেমা নিয়ে আড্ডার সুযোগ ঘটে।

মৌ বলেন, ‘নানা দেশের চলচ্চিত্র একসাথে দেখছিলাম, পরিচালক-প্রযোজকদের সাথে তাদের ছবি নিয়ে তাদের দেশে চলচ্চিত্র নির্মাণের অবস্থা নিয়ে কথা বলতে পারছিলাম। তারাও বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে আগ্রহ প্রকাশ করছিলেন, এসমস্তই কিন্তু চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রেখে যায়, ভবিষ্যতের জন্য।’

বিজ্ঞাপন

সাধারণ মানুষের সহজ-সাধারণ স্বতঃস্ফূর্ত জীবন বদলে যায় এক মুহূর্তে। সমাজ বাস্তবতায় প্রায় প্রতিটি মানুষ সামাজিক-রাজনৈতিক পট পরিবর্তনের শিকার হয়। ব্লগার হত্যার মতো বিষয় যখন ঘটতে থাকে চারপাশে তখন একজন লেখকের মনোজগতে ঘটে অস্থিরতা। রাজনৈতিক আর সামাজিক অস্থিরতার মাঝে ব্যক্তিমানুষের মনোজগতে যে দ্বন্দ্বের সৃষ্টি হয় তাই এ চলচ্চিত্রের প্রতিপাদ্য বিষয়।

‘ভয়-দ্য ফিয়ার অব সাইলেন্স’ ছবিতে অভিনয় করেছেন হাসান জামিল, চন্দনা বিশ্বাস, রইসউদ্দিন, মোস্তফা তারেক ও নীহার লিখন।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন :  সরাসরি বিয়ের কার্ডেই মুখ খুললেন তারা


আরো দেখুন :

সারাবাংলা’য় আড্ডা। অতিথি : চঞ্চল চৌধুরী। উপস্থাপনা : পলাশ মাহবুব

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন