বিজ্ঞাপন

রূপপুরে পরমাণু বিদ্যুৎ স্থাপনার ভিত্তি গাড়লেন প্রধানমন্ত্রী

November 30, 2017 | 5:07 am

সারাবাংলা প্রতিবেদক

বাস্তবায়নের পথে একধাপ এগিয়ে গেল পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। মেগা এই প্রকল্প নির্মাণের প্রথম ধাপটির সূচনা হলো। কাজের প্রথম পর্বের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম কংক্রিট ঢালাই উদ্বোধন করে এ যাত্রার শুভ সূচনা করেন শেখ হাসিনা।

বিজ্ঞাপন

মূল নির্মাণ পর্বে প্রবেশের আনুষ্ঠানিকতা শুরু হবে ঘড়ির কাঁটার ক্ষণ গণনার মাধ্যমে। কেন্দ্রটির ঠিকাদারি প্রতিষ্ঠান রাশিয়ার অ্যাটমস্ট্রয়েক্সপোর্টকে সাড়ে পাঁচ বছর বা ৬৬ মাসের একটি সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী আজ উদ্বোধন ঘোষণা করলে ঘড়িটি আজ থেকে ৬৬ মাস হিসেব করা শুরু হবে।

যদি সময়সীমার মধ্যে কাজ সমাপ্ত করা সম্ভব হয় তবে, ২০২৩ সালের মে-জুনে কেন্দ্রটি ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার প্রথম ইউনিট চালু হবে এবং তার পরের বছর একই ক্ষমতা সম্পন্ন দ্বিতীয় ইউনিট চালু হবে বলে আশা করা যাচ্ছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প ১৯৬১-৬২ সালে গ্রহণ করা হয়। সময় তৎকালীন সরকার এ প্রকল্প বাস্তবায়নের জন্য ২৫৩ দশমিক ৯০ একর জমি বরাদ্দ দেয়। বেশকিছু পর্যালোচনার ভিত্তিতে ১৯৬৩ সালে পাবনার রূপপুরে ৭০ মেগাওয়াটের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানের অনুমোদন দেয়। কিন্তু নানান কারণে সেটি আর বাস্তবায়ন হয়নি। অনেক বছর এই প্রকল্প হিমাগারে থাকার পরে ২০০৯ সালে আবার বাংলাদেশ সরকার রাশিয়ার সাথে এই প্রকল্প নিয়ে আলোচনা শুরু করে।  অবশেষে ২০১১ সালের ২ নভেম্বর রাশিয়ার সাথে বাংলাদেশ চুক্তিবদ্ধ হলে প্রকল্পটি আবার সক্রিয় হয়।

বিজ্ঞাপন

রূপপুর পারমাণবিক প্রকল্পের কাজ শুরুর মাধ্যমে বাংলাদেশ, সার্কে তৃতীয় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নকারী দেশ হিসেবে আত্মপ্রকাশ করল। এশিয়াতে এই ক্রম ষষ্ঠ।

সারাবাংলা/এমএ/নভেম্বর ৩০,২০১৭

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন