বিজ্ঞাপন

‘জাপানের আমদানি করা পোশাকে সর্বোচ্চ প্রবৃদ্ধি বাংলাদেশের’

October 22, 2018 | 10:22 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘বাংলাদেশের তৈরি পোশাক, বিশেষ করে নিটওয়্যার প্রতিষ্ঠানগুলো অত্যন্ত যত্ন সহকারে জাপানের জন্য পণ্য তৈরি করছে এবং নিটওয়্যার জাপানের এক নাম্বার রফতানি পণ্য হওয়ায় বাংলাদেশ গর্ববোধ করে। জাপানের মোট তৈরি পোশাক আমদানির  শতকরা ৫ দশমিক ৯ ভাগ সরবরাহ করে বাংলাদেশ। চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত জাপানের পোশাক খাতে বাংলাদেশের প্রবৃদ্ধি ১২৮ দশমিক ২ শতাংশ, যা রফতানিকারক দেশসমূহের মধ্যে সর্বোচ্চ।’

জাপানের রাজধানী টোকিওতে সোমবার (অক্টোবর ২২) থেকে শুরু হওয়া ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও – ২০১৮  এ অংশ নিয়েছে বাংলাদেশ। মেলার উদ্বোধনী দিনে সোমবার সকালে (টোকিও’র স্থানীয় সময়) ‘জাপানের বাজারে বাংলাদেশের পোশাক খাতের সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা স্বাগত বক্তব্যে এ কথা বলেন।

জাপানের বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলো বিশ্বের স্বনামধন্য ব্রান্ডের জন্য পণ্য তৈরি করছে এবং আমরা তা জাপানের জন্যও করতে চাই। এই মেলা জাপানে বাংলাদেশি উন্নতমানের পণ্যসামগ্রীর বাজার সম্প্রসারণে এবং জাপান-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক আরও গভীর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

সেমিনারে অন্যান্যের মধ্যে আলোচনা করেন জেট্রোর গবেষণা বিষয়ক ব্যবস্থাপক তমোফুমি নিশিজাওয়া, ইউনিডোর শিল্প উন্নয়ন কর্মকর্তা ইকুয়ে তোশিনাগা, জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন এর সিনিয়র গবেষক ইয়োশিয়াকি কামিয়ামা এবং ক্যাট অ্যাপারেল বাংলাদেশের সিনিয়র ব্যবস্থাপনা পরিচালক  আতসুইউকি সানো। আলোচকরা বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ, বাংলাদেশ সরকার প্রদত্ত সুযোগ সুবিধাসমূহ  এবং  জাপানে বাংলাদেশের পোশাক শিল্পের সম্ভাবনা বিশ্লেষণ করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ দূতাবাস, জাপান; বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়; এবং রফতানি উন্নয়ন ব্যুরোর উদ্যোগে আয়োজিত সেমিনারে সহযোগিতা করে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), ইউনাইটেড ন্যাশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইউনিডো), জাপান ও টোকিও  চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, জাপান-বাংলাদেশ কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকনোমিক কো-অপারেশন এবং জাপান টেক্সটাইল ইম্পোরটারস অ্যাসোসিয়েশন। শতাধিক জাপানি ক্রেতা প্রতিষ্ঠান সেমিনারে যোগদান করেন।

জানা গেছে, টোকিওতে সোমবার (অক্টোবর ২২) থেকে শুরু হওয়া ফ্যাশন ওয়ার্ল্ড টোকিও-২০১৮ চলবে আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পর্যন্ত। সকালে মেলার বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধন করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। পরে তিনি মেলায় বাংলাদেশের স্টলগুলো পরিদর্শন করেন এবং ব্যবসায়ীদের সাথে কথা বলেন।

বাংলাদেশের ৮টি তৈরি পোশাক ও চামড়া শিল্প প্রতিষ্ঠান তাদের উন্নতমানের দ্রব্যের সম্ভার নিয়ে টোকিও বিগ সাইটে অনুষ্ঠিত এই মেলায় অংশগ্রহণ করছে। পোশাক  প্রস্তুতকারক কোম্পানিগুলো তাদের আধুনিক ও নতুন ডিজাইনের পোশাক সামগ্রী এবং চামড়া শিল্প প্রতিষ্ঠানসমূহ বিভিন্ন রুচিসম্মত ও উন্নতমানের দ্রব্যাদির প্রদর্শন করছেন।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন